প্রচ্ছদ / সারাবিশ্ব / বিস্তারিত

করোনা রুখতে কমান্ডো মোতায়েন ভারতে

   
প্রকাশিত: ৫:১৩ অপরাহ্ণ, ৯ জুলাই ২০২০

মহামারি করোনা ভাইরাসে আক্রান্তের সংখ্যা বেড়েই চলেছে ভারতে। করোনা সংক্রমণ ঠেকাতে নেয়া হচ্ছে নানা রকম পদক্ষেপ। কিন্তু এবার করোনা নিয়ন্ত্রণে কমান্ডো নামানোর সিদ্ধান্ত! শুনতে আজব মনে হলেও তেমনটাই হতে যাচ্ছে ভারতের কেরালা রাজ্যে। কেরালার তিরুঅন্তপুরমের একটি উপকূলীয় গ্রামে বেড়েই চলছে করোনা আক্রান্তের সংখ্যা। কোনো ভাবেই নিয়ন্ত্রণে আনা যাচ্ছে না পরিস্থিতি। তাই গোটা অঞ্চল ঘিরে নামানো হয়েছে ২৫ জন কমান্ডো। গ্রামটিতে প্রচার করা হচ্ছে যদি কেউ অপ্রয়োজনীয় কাজে বাড়ির বাইরে বের হয়, তাহলে কমান্ডোরা তাদের তুলে কোয়ারেন্টাইনে নিয়ে যাবে। এভাবেই কড়া হাতে করোনার এই উঠতি ক্লাস্টার সামলাচ্ছে বিজয়ন সরকার।

যখন একজন করোনা আক্রান্ত ব্যক্তি আরও ৬ জনকে আক্রান্ত করেন তখন তাঁকে “সুপার স্প্রেডার” বলে। এই পুন্থুরা গ্রামে অনেক জন “সুপার স্প্রেডার” রয়েছেন। এমনটাই জানিয়েছেন কেরলে কোভিড লড়াইয়ের অন্যতম যোদ্ধা চিকিৎসক মহম্মদ আসিল।

গত ৫ দিনে প্রায় ৬০০ জনের করোনা পরীক্ষা হয়েছে এই গ্রামে। যার মধ্যে ১১৯ জনের পজিটিভ এসেছে। একজন মৎস্যজীবীর মাধ্যমেই প্রথমেই এখানে করোনা ছড়িয়েছে বলে প্রাথমিক ভাবে ধরে নেওয়া হয়েছে। ওই মৎস্যজীবীর সংস্পর্শে আসা প্রায় ২৭০ জনকে চিহ্নিত করা হয়েছে।

কেরলের স্বাস্থ্য মন্ত্রী জানিয়েছেন আমরা হাসপাতালে পর্যাপ্ত বেড রেখেছি। কেউ আক্রান্ত হওয়ার সঙ্গে সঙ্গেই তাঁকে হাসপাতালে পাঠানোর ব্যবস্থা করছি। এছাড়া যেহেতু পুরো গ্রাম সিল করা হয়েছে তাই প্রত্যেক বাড়ি বাড়ি ৫ কেজি চাল পাঠানো হয়েছে।

কেএ/ডিএ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: