প্রচ্ছদ / জাতীয় / বিস্তারিত

করোনা সঙ্কটে নারীদের সুরক্ষা নিয়ে যা বললেন প্রধানমন্ত্রী কন্যা

   
প্রকাশিত: ১২:৫৩ অপরাহ্ণ, ১০ জুলাই ২০২০

অটিজম ও মানসিক স্বাস্থ্য বিষয়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থার মহাপরিচালকের উপদেষ্টা, বাংলাদেশের অটিজম ও এনডিডি বিষয়ক উপদেষ্টা কমিটির চেয়ারপারসন ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার কন্যা সায়মা ওয়াজেদ হোসেন বৈশ্বিক করোনা মহামারি সঙ্কটে নারীদের সুরক্ষা নিশ্চিতে সহজ কোনো প্রক্রিয়ার দিকে না গিয়ে কঠিন সিদ্ধান্ত নেওয়ার আহ্বান জানিয়েছেন।

বৃহস্পতিবার (০৯ জুলাই) বার্তা সংস্থা ’ইন্টার প্রেস সার্ভিসে’ লেখা এক মন্তব্য কলামে এ আহ্বান জানান সায়মা ওয়াজেদ। ‘দ্য কোয়াইট সার্ভাইভার্স অফ এ গ্লোবাল প্যানডেমিক’ শিরোনামে লেখা কলামে তিনি নারীদের দুর্দশার চিত্র তুলে ধরেন।

নারীদের সুরক্ষার জন্য কঠিন সিদ্ধান্ত গ্রহণের সংকল্প করার আহ্বান জানিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার মেয়ে সায়মা ওয়াজেদ হোসেন পুতুল লেখেন, কোভিড-১৯ মহামারি আমাদের সেই শিক্ষাই দেয়, কোনো সমস্যার সমাধান যতটা সহজ বলে ভাবা হয়, আসলে ততটা সহজ নয়। কেবল সহজ প্রক্রিয়ার দিকে না গিয়ে সবচেয়ে কঠিন সিদ্ধান্ত গ্রহণের সংকল্প নিতে হবে।

তিনি লেখেন, এটা গাছের পাকা ফলটি পেড়ে নেওয়ার’ মতো সহজ বিষয় নয়, বরং বুনো ষাঁড়ের শিংয়ে লাগাম পরানোর’ মতো।

বৈশ্বিক মহামারির এ সময়ে নারী-পুরুষের বৈষম্য প্রকটভাবে ধরা পড়েছে উল্লেখ করে সায়মা ওয়াজেদ হোসেন লিখেন, গত কয়েক মাসে বিশ্বব্যাপী নারী নির্যাতনের পরিমাণ ব্যাপকমাত্রায় বেড়েছে। নারীরা ব্যাপক ঝুঁকির মধ্যে পড়েছেন। বিশেষ করে হিসাব কিংবা সহযোগিতার বাইরে থাকায় অর্থনৈতিক ও মানসিকভাবে বেশি ক্ষতির সম্মুখীন হচ্ছেন তারা।

অনেক নারী রাজনৈতিক নেতা থাকলেও সাধারণ নারীরা এখনো নীরবে কষ্টে ভুগছেন মন্তব্য করে তিনি লেখেন, নিজেদের মনের কথা তুলে ধরার সুযোগ কিংবা স্বাধীনভাবে নিজের স্বপ্ন ছোঁয়ার উপায় তাদের নেই।

নারীদের আইনি, সামাজিক ও অর্থনৈতিক সুরক্ষার দিকগুলো কার্যকরভাবে খতিয়ে দেখা হয়নি বলেও মন্তব্য করেন তিনি।

অর্থনৈতিকভাবে স্বাবলম্বী হতে গিয়ে পরিবার ও সমাজের সঙ্গে একজন নারীকে বড় রকমের লড়াই করতে হয় বলেও উল্লেখ করেন বঙ্গবন্ধুর নাতনি সায়মা ওয়াজেদ হোসেন।

এমআর/এনই

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: