প্রচ্ছদ / জেলার খবর / বিস্তারিত

কার্যত ‘লকডাউনে’ ঢাকা

   
প্রকাশিত: ৬:৫৬ অপরাহ্ণ, ২৬ মার্চ ২০২০

বিশ্ব জুড়ে চলছে করোনা ভাইরাস তান্ডাব।ইতোমধ্যে বিভিন্ন দেশ লকডাউন ঘোষণা করেছে। করোনা ভাইরাসের প্রভাবে বাংলাদেশে নেয়া হয়েছে বিভিন্ন সতর্কতা। এরিমধ্যে কয়েকটি জেলাকে লকডাউন করা হয়েছে। সকল জেলার সাথে যাতায়াত বন্ধ করা হয়েছে।নিত্যপণ্য  ওঔষধের দোকার ছাড়া সকল দোকানপাট রেস্টুরেন্ট বন্ধ  রয়েছে।  করোনা ভাইরাস ঠেকাতে দেশ কার্যত লকডাউনে রয়েছে। বৃহস্পতিবার (২৬ মার্চ) স্বাধীনতা দিবসের কারণে সরকারি-বেসরকারি অফিস বন্ধ রয়েছে। দোকান মালিক সমিতি বুধবার থেকে বন্ধ করে দিয়েছেন সব ব্যবসা প্রতিষ্ঠান। শুধু খোলা রয়েছে ওষুধ বা নিত্য প্রয়োজনীয় পণ্যের দোকান। গণপরিবহন বন্ধের সিদ্ধান্তও কার্যকর হয়েছে।

স্বাধীনতা দিবস উপলক্ষে অন্যান্য বছর সরকারি-বেসরকারি পর্যায়ে বিভিন্ন আয়োজন থাকলেও এবার গণজমায়েতের ওপর সরকারের নিষেধাজ্ঞা থাকায় স্বাধীনতা দিবসে কোনো অনুষ্ঠান হচ্ছে না। সব মিলিয়ে থমকে গেছে মানুষের দৈনন্দিন জীবন এবং পুরো দেশের কার্যক্রম।

প্রায় দুই কোটি মানুষের শহর ঢাকার রাস্তাঘাট সকাল থেকে সম্পূর্ণ ফাঁকা। দোকানপাট বা বাজারের আশেপাশে কিছু মানুষের হঠাৎ দেখা মিললেও তা অন্যান্য সময়ের তুলনায় একেবারেই নগণ্য।

রাস্তায় গাড়ির সংখ্যা ছিল হাতে গোনা। বেশ খানিকক্ষণ পর দেখা যায় একটি-দু’টি রিকশা বা একজন-দু’জন মানুষ। রাস্তায় বিভিন্ন জায়গায় ছিল আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর চেকপোস্ট। অপ্রয়োজনে মানুষজন যেন রাস্তায় ঘোরাঘুরি না করে তা নিশ্চিতের চেষ্টা করছেন তারা। সরকারের সিদ্ধান্ত অনুযায়ী আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে সহায়তা করতে বিভিন্ন জেলা শহরে রাস্তায় নেমেছে সেনাবাহিনী।

কেএ/ডিএ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: