প্রচ্ছদ / সারাবিশ্ব / বিস্তারিত

কাশ্মীর ও জুনাগড়কে অন্তর্ভুক্ত করে পাকিস্তানের ম্যাপ প্রকাশ করলেন ইমরান

   
প্রকাশিত: ১:৫৫ অপরাহ্ণ, ৫ আগস্ট ২০২০

ছবি: ইন্টারনেট

সমগ্র কাশ্মীরকে অন্তর্ভুক্ত করে পাকিস্তানের নতুন ম্যাপ প্রকাশ করলেন ইমরান খান। ৩৭০ ধারা অবলুপ্তির বর্ষপূর্তির প্রাক্কালে ইমরানেই এই সিদ্ধান্ত বিশেষ তাৎপর্যপূর্ণ বলে মনে করা হচ্ছে। এই ম্যাপে গুজরাতের জুনাগড়কেও জুড়ে নিয়েছে পাকিস্তান! এই ম্যাপের কোনও আইনি ভিত্তি বা রাজনৈতিক স্বীকৃতি নেই বলে জানিয়েছে ভারত। একই সঙ্গে পাকিস্তানের স্বরূপ এতে প্রকাশ পেয়েছে বলে ভারত জানিয়েছে।

মঙ্গলবার জম্মু,কাশ্মীর, লাদাখ এবং গুজরাতের জুনাগঢ় অংশ নিয়ে পাকিস্তানের নতুন মানচিত্র প্রকাশ করেছে ইমরান খান সরকার। বুধবার কাশ্মীর থেকে ৩৭০ ধারা তুলে নেওয়ার এক বছর পূর্ণ হচ্ছে। আর তার ঠিক আগেই এই মানচিত্র প্রকাশ করল পাকিস্তান।

মানচিত্র প্রকাশ করে পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান বলেন, ‘পাকিস্তানের মানুষের লক্ষ্য প্রকাশিত হয়েছে এই মানচিত্রে। আজ একটি ঐতিহাসিক দিন, কারণ আমরা একটি নতুন রাজনৈতিক মানচিত্র প্রকাশ করেছি, যা গোটা দেশ ও কাশ্মীরের মানুষের ইচ্ছেতেই তৈরি হয়েছে।’ এতদিন পর্যন্ত পাকিস্তান অধিকৃত কাশ্মীরের অংশকে আনুষ্ঠানিকভাবে নিজেদের অংশ বলে দাবি করত না। গিলগিট- বালুচিস্তানকে নিজেদের বলে উল্লেখ করলেও বাকি অংশকে পাকিস্তান ‘আজাদ কাশ্মীর’ বলে উল্লেখ করত।

এমআর/এনই

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: