প্রচ্ছদ / সারাবিশ্ব / বিস্তারিত

কাশ্মীর নিয়ে গভীরভাবে উদ্বিগ্ন চীন

   
প্রকাশিত: ১২:৪৮ অপরাহ্ণ, ১৩ আগস্ট ২০১৯

কাশ্মীর ইস্যু নিয়ে আন্তর্জাতিক অঙ্গনে কৌশলগত কারণে চীন বরাবরই পাকিস্তানের পক্ষে। সংবিধান পরিবর্তন করার পর ইমরান খান চীনের সঙ্গে আলাপ করেন। তিনি জানান, ভারতের একতরফা সিদ্ধান্তের বিরুদ্ধে তার দেশ সম্ভাব্য সব উপায়ে ‘কাউন্টার’ দেবে।

এদিকে জম্মু-কাশ্মীরকে ভেঙে দুটি কেন্দ্রশাসিত অঞ্চল করার বিষয়টি নিয়ে নিজেদের উদ্বেগের কথা জানিয়েছে চীন। ভারতীয় কর্মকর্তা সুব্রহ্মণ্যম জয়শঙ্করের সঙ্গে এক বৈঠকে কাশ্মীর বিষয়ে নিজেদের অবস্থান পরিষ্কার করেন চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই ওন।

চীন ভ্রমণে থাকা জয়শঙ্করের সঙ্গে আলাপকালে গতকাল চীনা মন্ত্রী বলেন, ‘আমরা বিষয়টি নিয়ে গভীরভাবে উদ্বিগ্ন।’ তবে চীন আশা করছে, ভারত আলোচনার মাধ্যমে উদ্ভূত পরিস্থিতির সমাধান করবে।

সোমবার (১৩ আগস্ট) ভারতীয় সংবিধানের ৩৭০ ধারা বিলোপ করার পর সেখানে থমথমে অবস্থা বিরাজ করছে। সাধারণ মানুষ ঘর থেকে বের হতে পারছেন না। অলিগলির দখল নিয়েছে সেনাবাহিনীর সদস্যরা। স্থানীয় নেতারা আছেন ধরপাকড়ের ভেতর।

এমআর/এনই

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: