প্রচ্ছদ / স্পোর্টস / বিস্তারিত

কিংবদন্তী পেলের জন্মদিন আজ

   
প্রকাশিত: ১:০৪ অপরাহ্ণ, ২৩ অক্টোবর ২০২০

আজ ফুটবলার পেলের ৮০তম জন্মদিন। ১৯৪০ সালের ২৩ অক্টোবর পৃথিবীতে আসেন ব্রাজিলের এ কিংবদন্তী। তার পুরো নাম এডসন আরান্টেস ডো নাসিমেনটো। যাকে সারাবিশ্ব পেলে নামেই জানেন। পেলের বাবা ডনডিনহো ছিলেন ফুটবলার। বাবার ফুটবল আদর্শে বড় হন পেলে। বাবা হাসপাতাল ও মা অন্য বাড়িতে কাজ করতেন।

দরিদ্রতার মধ্যেই বেড়ে ওঠেন পেলে। পেলে খেলোয়াড়ি জীবনে অনেক অর্জন পেয়েছেন। তবে বাবার একটি রেকর্ড ভাঙতে পারেননি। আর সেটি হলো এক ম্যাচে পেলের বাবার ৫ গোল রয়েছে। যেটি পেলে ভাঙতে পারেননি।

চার দশকেরও বেশি সময় আগে ১৯৭৭ সালে অবসর নেওয়ার পরেও সাবেক এই খেলোয়াড় সারা দুনিয়ায় এখনও সবচেয়ে পরিচিত ও সম্মানিত ব্যক্তিদের একজন।

১৯৫০ সালের বিশ্বকাপে পেলে বেশ ছোট। রেডিওতে ফাইনালের ধারাভাষ্য শুনছিলেন তার বাবা। মারাকানা স্টেডিয়ামে উরুগুয়ের কাছে ২-১ গোলে হেরে যায় ব্রাজিল। পেলের বাবা খুব দুঃখ পেয়েছিলেন। পেলে বাবাকে সেদিন কথা দেন, বিশ্বকাপ তিনি ব্রাজিলের মাটিতে নিয়ে আসবেন। ১৯৫৮ সালে কিশোর পেলে ব্রাজিলকে বিশ্বকাপ জেতান। এর পর আরও দুবার তার নৈপুণ্যে ব্রাজিল বিশ্বকাপ জিতেছিল।

মূলত তিন তিনবার বিশ্বকাপ জয় করার জন্য পেলে বিখ্যাত হয়েছেন। তিনিই একমাত্র খেলোয়াড়- নারী কিম্বা পুরুষ- যিনি এতবার বিশ্বকাপ জয় করেছেন। এছাড়াও তিনি তার ক্লাব ও দেশের হয়ে ১,৩৬৩টি ম্যাচ খেলে মোট ১,২৮১টি গোল করেছেন, যা বিশ্ব রেকর্ড।

ফুটবল খেলায় পেলে যে দক্ষতা ও পারদর্শিতা দেখিয়েছিলেন সেটা মানুষের কল্পনার সীমাকেও ছাড়িয়ে গিয়েছিল। তার গল্প ছড়িয়ে পড়েছিল খেলাধুলার বাইরের জগতেও।

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: