কিডনি ভালো রাখতে চান? যা খাবেন

   
প্রকাশিত: ৬:৩৮ অপরাহ্ণ, ১৮ জুলাই ২০১৯

দেহের অন্যতম গুরুত্বপূর্ণ অঙ্গ কিডনি। শরীর থেকে বিষাক্ত ও অপ্রয়োজনীয় পদার্থ ছেঁকে বের করে দেয় কিডনি। কিডনি রোগ হলে শরীরে বিভিন্ন ধরনের সমস্যা দেখা দেয়। এই রোগের চিকিৎসা অনেক ব্যয়বহুল। তাই কিডনির যত্ন নিতে হবে। এক নজরে দেখে নিন যে দুই ঘরোয়া খাবার কিডনি ভালো রাখবে।

১) রসুন: রসুন কিডনি ভালো রাখতে সাহায্য করে। রসুন শরীর থেকে বাড়তি সোডিয়াম দূর করে। রসুনের থাকা অ্যালাইসিন, অ্যান্টি ইনফ্লেমেটোরি, অ্যান্টি ব্যাক্টেরিয়াল ও অ্যান্টি ফাঙ্গাল উপাদান। রসুন কিডনি থেকে বিষাক্ত পদার্থ দূর করার ফলে তাই কিডনি ভালো থাকে।

২) আদা: আদার থাকা জিনজেরোল নামের উপাদানটি শরীরের প্রদাহ কমায়। রক্তে সুগারের মাত্রা বেড়ে গেলে কিডনিতে ক্ষতিকর প্রভাব পড়ে। কয়েকটি গবেষণায় দেখা গেছে, আদা সুগারের মাত্রা নিয়ন্ত্রণে করে। নিয়মিত আদা খেলে কিডনি ভালো থাকে। এছাড়া আদা ডায়াবেটিস নিয়ন্ত্রণ করে।

একজন মানুষকে শারীরিকভাবে বিপন্ন করে তুলতে কিডনির রোগই যথেষ্ট। তাই কিডনি ভালো রাখা চাই। কিডনি ভালো রাখতে স্বাস্থ্যকর খাদ্যাভ্যাস, লবণ ও চিনি পরিমিত পরিমাণে খাওয়া, ব্যায়াম ইত্যাদি জরুরি।

কেইআর/এসইসি

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: