কীসের লকডাউন! ষাঁড়ের শেষকৃত্যে হাজারো মানুষ

   
প্রকাশিত: ১২:০১ পূর্বাহ্ণ, ১৯ এপ্রিল ২০২০

ভারতের তামিলনাড়ুর মুধুবারাপট্টি নামে এক গ্রামের মানুষরা লকডাউনের সময় যা করলেন তা নিয়ে হইচই শুরু হয়েছে। করোনা রুখতে যেখানে লকডাউন মানার নির্দেশিকা সারা দেশে জারি করেছে কেন্দ্রীয় সরকার। কিন্তু এই গ্রামে সেসব মানার বালাই নেই। ষাঁড়ের শেষকৃত্যে সেখানে হাজারে হাজারে মানুষ জমায়েত করলেন। তামিলনাড়ুর জনপ্রিয় উৎসব জাল্লিকাট্টু। এই উত্সবে অংশ নেওয়া ষাঁড়দের খুব কদর করে স্থানীয় মানুষরা। জালিকাট্টুতে অংশ নেওয়া একটি ষাঁড়ের মৃত্যু হলে সেটির শেষকৃত্য হয় ধুমধাম করে। দেশের বিভিন্ন প্রান্তের মানুষ হাজার কষ্ট সহ্য করে লকডাউন পালন করছেন।

কিন্তু কিছু মানুষকে কোনোভাবেই সচেতন করা যাচ্ছে না। মুধুবারাপট্টি গ্রামের হাজারো মানুষ সামাজিক দূরত্ব বজায় না রেখে ষাঁড়ের শেষকৃত্যে অংশ নিলেন। গ্রামবাসীদের কারও মুখে মাস্ক ছিল না। প্রত্যেকবারের মতো এবারও ধুমধাম করে শেষকৃত্য হল মৃত ষাঁড়ের।

ষাঁড়ের শেষকৃত্যের একটি ভিডিও ভাইরাল হয়েছে। সেখানে দেখা যাচ্ছে, একটি ভ্যানে ষাঁড়ের মৃতদেহ বহন করা হচ্ছে। আর সেই ভ্যানের সামনে, পিছনে হাজারো মানুষ হাঁটছে। তাদের কারো মুখে মাস্ক নেই। গা ঘেষাঘেষি করে তারা সবাই ষাঁড়ের শেষযাত্রায় হাঁটছে। ষাঁড়টির মৃতদেহের উপর ফুল, মালা দেওয়া হয়েছে। জ্বালানো হয়েছে ধুপ। প্রসঙ্গত, তামিলনাড়ুতে প্রায় ১২৫০ জন মানুষের করোনায় আক্রান্ত হওয়ার খবর পাওয়া গেছে।

কেএ/ডিএ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: