প্রচ্ছদ / অপরাধ / বিস্তারিত

কী ছিল ওসি প্রদীপের সেই ভিডিও সাক্ষাৎকারে?

   
প্রকাশিত: ৯:৩৪ পূর্বাহ্ণ, ১০ আগস্ট ২০২০

ছবি: ইন্টারনেট

জাস্ট গো’ ইউটিউব চ্যানেলে কক্সবাজার এলাকার ইয়াবার আদ্যোপান্ত তুলে ধরার চেষ্টা করেছিলেন সেনাবাহিনীর মেজর (অব.) সিনহা মোহাম্মদ রাশেদ খান। টানা কয়েক দিন ইয়াবা বাণিজ্যের নেপথ্য কাহিনি নিয়ে ডকুমেন্টারি তৈরি করছিলেন মেজর সিনহা। পুলিশের গুলিতে মৃত্যুর আগে মাদক চোরাচালান বা ইয়াবা ব্যবসা নিয়ে টেকনাফ থানার ওসি প্রদীপ কুমার দাশের সাক্ষাৎকার নিয়েছিলেন অবসরপ্রাপ্ত মেজর সিনহা রাশেদ। এমন একটি তথ্য নিয়ে তদন্ত করছে র‌্যাব। তাই সিনহা হত্যায় নতুন করে আলোচনায় এসেছে গ্রেপ্তারকৃত ওসি প্রদীপ কুমার দাশের কথিত সাক্ষাৎকার। খোঁজা হচ্ছে রাশেদ সিনহার সঙ্গে থাকা ক্যামেরা, ল্যাপটপ ও অন্যান্য ডিভাইসেরও।

মেজর সিনহার তথ্যবহুল প্রশ্নের পর প্রশ্নে চরম অস্বস্তিতে পড়েন প্রদীপ। নানা অজুহাতে ভিডিও সাক্ষাৎকার এড়ানোর সব কৌশল খাটিয়েও ব্যর্থ ওসি প্রদীপ বাধ্য হয়েই প্রশ্নবাণে জর্জরিত হতে থাকেন, ভিডিওচিত্রে মেজরের উদঘাটন করা নানা তথ্যের সামনে সীমাহীন নাস্তানাবুদ হন তিনি। ক্রসফায়ারে অতিমাত্রায় উৎসাহী ওসি প্রদীপ ও তার সহযোগীরা ইয়াবা বাজারজাত এবং পাচারের ক্ষেত্রেও প্রত্যক্ষ-পরোক্ষ ভূমিকার কথা স্বীকার করতে বাধ্য হন। সাক্ষাৎকার শেষে দ্রুত থানা থেকে বেরিয়ে এসে নিজের গাড়িতে উঠে বসেন সিনহা। গাড়িতে উঠতেই টেকনাফ সদর ছেড়ে গাড়িটি ছুটতে থাকে উত্তর দিকে, বাহারছড়ার পথে। থানা থেকে মেজর সিনহা বেরিয়ে যেতেই ওসি প্রদীপ অচিরেই বড় রকমের বিপদের আশঙ্কায় তৎক্ষণাৎ কক্সবাজারের এসপি মাসুদকে ফোন করে বিস্তারিত জানিয়ে দেন। সব শুনে এসপি নিজেও উদ্বিগ্ন হয়ে পড়েন। কয়েক মিনিটেই এসপির নির্দেশনায় তৈরি হয় মেজর সিনহার নৃশংস হত্যার নিন্ডিদ্র পরিকল্পনা।

মাদক নিয়ে ওসি প্রদীপের সাক্ষাৎকার নিয়েছিলেন সিনহা-এমন একটি তথ্য র‌্যাবও পেয়েছে। তবে, সত্যাসত্য এখনো জানতে পারেনি। র‌্যাব বলছে প্রদীপের দেয়া সেই সাক্ষাৎকারের বিষয়টি তদন্ত করে দেখা হচ্ছে। র‌্যাবের আইন ও গণমাধ্যম শাখার পরিচালক লে. কর্নেল আশিক বিল্লাহ বলেন, এরকম একটি খবর গণমাধ্যমে প্রকাশিত হয়েছে। এ বিষয়টি তদন্ত কর্মকর্তার নজরে এসেছে। যাচাই-বাছাই সাপেক্ষে তদন্ত কর্মকর্তা ব্যবস্থা গ্রহণ করবেন।’ সিনহা ও সিফাতের সাথে থাকা ল্যাপটপ, ক্যামেরা ও অন্যান্য ডিভাইসগুলোরও সন্ধান চলছে বলেও জানান আশিক বিল্লাহ। এদিকে, সিনহাকে হত্যায় আলোচনায় এসেছেন চলচ্চিত্র জগতের খল নায়ক ইলিয়াস কোবরা। এ বিষয়ে নায়ক ইলিয়াস কোবরার বিষয়ে তদন্ত করার কথা জানিয়েছে র‌্যাব। যদিও ইলিয়াস কোবরা গণমাধ্যমকে বলেছেন একটি মহল ষড়যন্ত্র করে তার নাম জড়িয়েছে। এমনকি সিনহা রাশেদ খানকে চিনতেনই না বলেও গণমাধ্যমের কাছে দাবি করেছেন ইলিয়াস কোবরা।

আরএএস/সাএ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: