কুকুর দিয়ে করোনা শনাক্ত

   
প্রকাশিত: ১২:১০ পূর্বাহ্ণ, ২৮ মার্চ ২০২০

এবার কুকুরের মাধ্যমে করোনা ভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত করার চেষ্টা চালিয়েছে যুক্তরাজ্যের মেডিকেল ডিটেকশন ডগস নামের একটি দাতব্য সংস্থা। শুক্রবার (২৭ মার্চ) ওই সংস্থাটির পক্ষ থেকে এমনটি জানানো হয়েছে। এ ভাইরাস আক্রান্ত রোগী শনাক্তে কুকুরগুলোকে ছয় সপ্তাহের প্রশিক্ষণ দেয়া হবে। সংস্থাটির প্রতিষ্ঠাতা ক্লেইর গেস্ট বলেন, আমরা নিশ্চিত যে কুকুর করোনা আক্রান্ত রোগী শনাক্ত করতে পারবে।

মেডিকেল ডিটেকশন ডগসের পক্ষ থেকে বলা হয়, কুকুর যেন গন্ধ শুঁকে করোনা আক্রান্ত রোগী শনাক্ত করতে পারে বিজ্ঞানীরা এ নিয়ে কাজ করছে। গন্ধ শুঁকে ম্যালেরিয়া আক্রান্ত রোগীদের শনাক্ত করতে পারে কুকুর। এ ধারণা থেকেই তারা করোনাভাইরাসে কুকুরকে কাজে লাগানোর চেষ্টা করছে। আর এ জন্য সংস্থাটি লন্ডন স্কুল অব হাইজিন অ্যান্ড ট্রপিকাল মেডিসিন এবং ডারহাম বিশ্ববিদ্যালয়ের সঙ্গে যৌথভাবে কাজ করছে। মেডিকেল ডিটেকশন ডগস সংস্থাটি এর আগে ক্যান্সার শনাক্ত করার জন্য কুকুরকে কাজে লাগিয়েছিল।

কেএ/ডিএ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: