জাহিদুল ইসলাম

কুবি প্রতিনিধি

কুবিতে ‘ডয়েচে ভেলে একাডেমি’র নেটওয়ার্কিং সম্মেলন অনুষ্ঠিত

   
প্রকাশিত: ৭:১৬ অপরাহ্ণ, ২ ফেব্রুয়ারি ২০২০

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের (কুবি) গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগ এবং জার্মানী ভিত্তিক ‘ডয়েচে ভেলে একাডেমি’র উদ্যোগে ‘নেটওয়ার্কিং কনফারেন্স অন জার্নালিজম এডুকেশন কানেক্টিং দ্য প্রফেশনালস’ অনুষ্ঠিত হয়েছে। রোববার (০২ ফেব্রুয়ারি) বাংলাদেশ পল্লী উন্নয়ন একাডেমির (বার্ড) ময়নামতি অডিটরিয়ামে এ সম্মেলনটি অনুষ্ঠিত হয়। দিনব্যাপী এ সম্মেলনে বাংলাদেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের সাংবাদিকতা ও গণমাধ্যমসংশ্লিষ্ট বিভাগসমূহ থেকে শিক্ষকবৃন্দ ও বাংলাদেশের গণমাধ্যমসমূহের শীর্ষস্থানীয় ব্যক্তিবর্গ অংশগ্রহণ করেন।

এই আয়োজনের একটি ‘প্লেনারি সেশন’ ও দুইটি টেকনিক্যাল সেশনে আলোচকবৃন্দ বাংলাদেশের গণমাধ্যমের বর্তমান অবস্থা ও ভবিষ্যতে করণীয় দিকগুলো নিয়ে আলোচনা করেন। পাশাপাশি মোবাইল সাংবাদিকতা, সাংবাদিকতায় প্রযুক্তির ব্যবহার প্রভৃতি নিয়ে আলোচনা করা হয়। প্যানেল আলোচনায় ডয়েচে ভেলে (ডি ডব্লিউ) একাডেমির পলিসি এন্ড কনসেপ্ট বিশেষজ্ঞ উডো প্র্যাঞ্জেলের উপস্থানায় অংশ নেন বাংলাদেশ সরকারের সাবেক প্রধান তথ্য কমিশনার অধ্যাপক ড. মোঃ গোলাম রহমান, ইউল্যাব বিশ্ববিদ্যালয়ের সাংবাদিকতা বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক জুড ডব্লিউ. আর. জেনিলো (পি এইচ ডি), নিউ ইয়র্ক টাইমসের স্ট্রিংগার জুলফিকার আলি মাণিক, প্রথম আলোর সাবেক বার্তা সম্পাদক শাহেদ মুহাম্মদ আলী।

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের বিভাগীয় প্রধান মোঃ বেলাল হুসাইনের সভাপতিত্বে সম্মেলনের সমাপনী অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ সরকারের সাবেক তথ্য কমিশনার অধ্যাপক ড. মোঃ গোলাম রহমান, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের যোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের বিভাগীয় প্রধান মোঃ শহিদুল হক, প্রথম আলোর সাবেক স্পোর্টস এডিটর ও ভেটেরান সাংবাদিক উৎপল শুভ্র, ইন্ডিপেন্ডেন্ট টেলিভিশনের হেড অব নিউজ মামুন আবদুল্লাহ, ডি ডব্লিউ একাডেমির কান্ট্রি ম্যানাজার প্রিয়া এসেলবর্ন। এছাড়াও সম্মেলনটিতে দেশের বিভিন্ন গণমাধ্যমে কর্মরত সাংবাদিকবৃন্দ এবং কুমিল্লা বিশ^বিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন। সমাপনী অনুষ্ঠান শেষে এক মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের মাধ্যমে সম্মেলনটি শেষ হয়।

এসএ/সাএ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: