জাহিদুল ইসলাম

কুবি প্রতিনিধি

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে শহীদ বুদ্ধিজীবী দিবস পালিত

   
প্রকাশিত: ৪:৫৬ অপরাহ্ণ, ১৪ ডিসেম্বর ২০১৯

শোক ও শ্রদ্ধায় কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে (কুবি) শহীদ বুদ্ধিজীবী দিবস পালন করা হয়েছে। শোক র‌্যালি, কালো ব্যাজ ধারণ, পুষ্পস্তবক অর্পণ ও দোয়া মাহফিলের মাধ্যমে যথাযোগ্য মর্যাদায় দিবসটি উদযাপন করেছে কুমিল্লা বিশ্ববিদ্যালয় পরিবার। ১৯৭১ সালে ৯ মাস রক্তক্ষয়ী মুক্তিযুদ্ধ শেষে যখন বাংলাদেশ স্বাধীনতার দ্বারপ্রান্তে। তখন দেশকে মেধাশূন্য করতে ১৪ ডিসেম্বর পাক হানাদার বাহিনী তাদের দোসরদের নিয়ে জাতির শ্রেষ্ঠ সন্তানদের হত্যা করে। শহীদ বুদ্ধিজীবী দিবস পালনের অংশ হিসেবে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে সূর্যোদয়ের সাথে সাথে জাতীয় পতাকা অর্ধনমিতকরণ ও কালো পতাকা উত্তোলন করা হয়। সকাল সাড়ে দশটায় কালো ব্যাজ ধারণ করে শোক র‌্যালি নিয়ে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় শহীদ মিনারে যায়। র‌্যালি শেষে শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করে বিশ্ববিদ্যালয় পরিবার।

পর্যাক্রমে বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি, বঙ্গবন্ধু পরিষদ, শাখা ছাত্রলীগ, কর্মকর্তা পরিষদ, বিভিন্ন আবাসিক হল, বিভাগ, কুমিল্লা বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতিসহ বিভিন্ন সংগঠন থেকে পুষ্পস্তবক অর্পণ করা হয়। পরবর্তিতে বিশ্ববিদ্যালয় পরিবার বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করে এক সংক্ষিপ্ত আলোচনা অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার (অতিরিক্ত দায়িত্ব) অধ্যাপক ড. মোঃ আবু তাহের তাঁর বক্তব্যে বলেন, আজ এমন একটি দিন যেদিন জাতির সূর্য সন্তান বুদ্ধিজীবীদেরকে পাকিস্তানী হানাদার বাহিনী ও তাদের দোসররা নির্মমভাবে হত্যা করেছিল। মহান বিজয় দিবসের মাত্র ৪৮ ঘন্টা আগে আমাদের দুয়ারে এসে উপস্থিত হয় শোক গভীর ১৪ ডিসেম্বর শহীদ বুদ্ধিজীবি দিবস। বাঙালী জাতি সেই শহীদেরকে আজ শ্রদ্ধাভরে স্মরণ করছে। এদিকে বাদ যোহর শহীদ বুদ্ধিজীবীদের আত্মার মাগফেরাত কামনা করে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মসজিদে দোয়া মোনাজাত করা হয়।

আরএএস/সাএ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: