প্রচ্ছদ / জেলার খবর / বিস্তারিত

কৃষি খাতে সরকারের সাফল্য অর্জনে দেশে খাদ্য ঘাটতি নেই: এমপি বাবু

   
প্রকাশিত: ১১:৫২ অপরাহ্ণ, ৬ জুলাই ২০২০

তৃপ্তি সেন, পাইকগাছা, খুলনা থেকে: খুলনার পাইকগাছা-কয়রার সংসদ সদস্য আলহাজ্ব মো. আক্তারুজ্জামান বাবু বলেছেন, বঙ্গবন্ধু আজীবন এ দেশের কৃষক ও শ্রমজীবী মানুষের জন্য সংগ্রাম করেছেন। বঙ্গবন্ধুকে হত্যার পর এরশাদ-খালেদা যখন দেশ পরিচালনা করেছে তখন কৃষকের দুঃসময় গেছে। বিদ্যুৎ ও সারের জন্য সংগ্রাম করতে হয়েছে। জীবন দিতে হয়েছে কৃষককে। বঙ্গবন্ধুর যোগ্য উত্তরসূরী প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার রাষ্ট্র ক্ষমতায় এসে কৃষি ও কৃষকের উন্নয়নে কাজ করে যাচ্ছে। এখন সারের পিছে কৃষককে ছুটতে হয় না। কৃষকরা সুলভমূল্যে সার ও বীজ পাচ্ছে। এখন দেশের কোথাও মঙ্গা নেই। দেশের কোন মানুষ না খেয়ে থাকে না। কৃষি খাতে সরকার সাফল্য অর্জন করায় দেশে এখন আর খাদ্য ঘাটতি নাই।

সোমবার (৬ জুলাই) সকালে পাইকগাছার অনির্বাণ লাইব্রেরী মিলনায়তনে পেট্রোকেম বাংলাদেশ লিমিটেড ও কর্টেভা এগ্রি সাইন্স এর পক্ষ থেকে ঘূর্ণিঝড় আম্পানে ক্ষতিগ্রস্থ কৃষকদের মাঝে বিনামূল্যে আমন হাইব্রীড ধানবীজ বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন।

এমপি বলেন, মহামারী করোনা ও প্রাকৃতিক দুর্যোগের মধ্যেও সরকার দেশের উন্নয়ন ও অগ্রগতিকে এগিয়ে নিতে নিরলসভাবে কাজ করে যাচ্ছে। ঘূর্ণিঝড় আম্পানে নির্বাচনী এলাকার দু’উপজেলায় ব্যাপক ক্ষয়ক্ষতি হয়। বাঁধ ভেঙ্গে বিস্তির্ণ এলাকা প্লাবিত হয়। সরকারের টেকসই বেড়িবাঁধ নির্মাণের পরিকল্পনা থাকলেও আমরা নিজেরাই স্বেচ্ছাশ্রমের ভিত্তিতে কাজ করে বাঁধ মেরামত করেছি। করোনা এবং দুর্যোগে সার্বক্ষণিক মানুষের পাশে রয়েছি। এ জন্য দেশের এই ক্রান্তিকালে একটি মানুষেরও দুর্ভোগ হয়নি। তিনি কৃষকদের উদ্দেশ্যে বলেন, কৃষক হচ্ছে দেশের চালিকা শক্তি, দেশের উন্নয়ন ও অগ্রগতিকে এগিয়ে নিতে হলে গ্রামীন অর্থনীতিকে শক্তিশালী করতে হবে। এ জন্য কৃষকদের অগ্রণী ভূমিকা থাকতে হবে। তিনি প্রধানমন্ত্রীর আমার বাড়ী আমার খামারকে অনুসরণ করে কৃষি কাজে আধুনিক প্রযুক্তি ও ফসলের পরিবেশ বান্ধব উন্নত জাত ব্যবহার করে কৃষি ফসল উৎপাদন বৃদ্ধিতে কৃষকদের এগিয়ে আসার আহ্বান জানান।

ব্যবসায়ীক মনোভাব থেকে সরে এসে কৃষকের জীবনমান উন্নয়নে ক্ষতিগ্রস্থ কৃষকদের মাঝে বিনামূল্যে উন্নত জাতের বীজধান বিতরণের মতো মহৎ কাজে এগিয়ে আসায় নির্বাচনী এলাকার পক্ষ থেকে অনির্বাণ লাইব্রেরী ও পেট্রোকেম কর্তৃপক্ষকে ধন্যবাদ জানান এমপি বাবু।

লাইব্রেরীর সভাপতি কালিদাশ চন্দ্র চন্দ্রের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক প্রভাত দেবনাথের পরিচালনায় বিতরণ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, উপজেলা আওয়ামী লীগের সভাপতি আনোয়ার ইকবাল মন্টু, যুগ্ম সম্পাদক আনন্দ মোহন বিশ্বাস, উপজেলা ভাইস চেয়ারম্যান শিয়াবুদ্দীন ফিরোজ বুলু, মহিলা ভাইস চেয়ারম্যান লিপিকা ঢালী, কৃষি সম্প্রসারণ কর্মকর্তা সুজিত মন্ডল, খুলনা প্রেসক্লাবের সাবেক সভাপতি এসএম হাবিব, ইউপি চেয়ারম্যান কওছার আলী জোয়াদ্দার, সাবেক চেয়ারম্যান কাজল কান্তি বিশ্বাস, পেট্রোকেম বাংলাদেশ লিমিটেড এর প্রধান মানব সম্পদ কর্মকর্তা চৌধুরী গোলাম নূর-এ-সানি, ডেপুটি সেলস ম্যানেজার আব্দুল হান্নান, রিজিওনাল ম্যানেজার জাকিরুল ইসলাম, কর্টেভা এগ্রি সাইন্স এর অ্যাসিস্ট্যান্ড ম্যানেজার সেলিম আনসারী, অধ্যাপক অশোক ঘোষ, আনিছুর রহমান, প্রধান শিক্ষক রহিমা আক্তার শম্পা, প্যানেল চেয়ারম্যান আব্দুস সালাম কেরু, জেলা যুবলীগনেতা জসিম উদ্দীন বাবু, শামীম সরদার, অনির্বাণ লাইব্রেরীর সাবেক সভাপতি সমীরণ দে’র, গনেশ ভট্টাচার্য, গৌরাঙ্গ বিশ্বাস, জাকির হোসেন, মানিক ভদ্র, ছাত্রলীগনেতা শেখ মোঃ সাকিব, রায়হান পারভেজ রনি ও অনির্বাণ ছাত্র সংসদের সভাপতি বিপ্লব মন্ডল। অনুষ্ঠানে ঘূর্ণিঝড় আম্পানে ক্ষতিগ্রস্থ এলাকার ২ হাজার ৫শ কৃষককে ৫ হাজার কেজি আমন হাইব্রীড ধানবীজ বিনামূল্যে বিতরণ করা হয়।

কেএ/ডিএ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: