প্রচ্ছদ / সারাবিশ্ব / বিস্তারিত

কেরালার হাতিটিকে ‘ইচ্ছা করে’ আনারস খাওয়ানো হয় নি

   
প্রকাশিত: ৬:২০ অপরাহ্ণ, ৪ জুন ২০২০

কেরালায় বাজিভরা আনারস খেয়ে যে গর্ভবতী হাতিটির মৃত্যু হয়েছে সেটি ‘অনিচ্ছাকৃত ঘটনা’ ছিল বলে প্রাথমিক তদন্তে জানতে পেরেছে সেখানকার বনবিভাগ। কর্মকর্তারা জানিয়েছেন, বাজিভরা ওই আনারস ফসল নষ্ট করা বন্য শূকর ধরার ফাঁদ ছিল। ইন্টারন্যাশনাল বিজনেস টাইমসকে ভারতীয় বনবিভাগের এক কর্মকর্তা বলেন, ‘কেউ-ই হাতিকে আনারস খাওয়াতে যাবে না। অবশ্যই এটি কোথাও পড়ে থাকতে দেখে খেয়েছে।’ কর্মকর্তার দাবি, বাজিভরা আনারস বন্য শূকর ঘায়েল করার ফাঁদ হিসেবে সেখানে ব্যবহার করা হয়।

নিজের নাম প্রকাশ না করে ওই কর্মকর্তা আরও বলেন, ‘যেসব এলাকায় বন্যপ্রাণী সম্পদের ক্ষতি করে, সেখানকার কিছু মানুষ এমন উন্মত্ত কাজ করে থাকে।’ হাতির মৃত্যুর ঘটনা এক বনকর্মীর পোস্টের পর প্রকাশ্যে আসে। এরপর সামাজিক যোগাযোগমাধ্যমে রীতিমতো শোকের ছায়া নামে। সেই শোক ছুঁয়ে যায় বাংলাদেশিদেরও। কেরালার যে অঞ্চলে ঘটনাটি ঘটেছে সেখানকার স্থানীয় বাসিন্দা নিরমল বলেছেন, ‘আমাদের অঞ্চলে এভাবে শুকর প্রতিহত করা হয়। না হলে ওরা ফসল ধ্বংস করে দেয়।’

এসএ/সাএ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: