শাহাদাত হোসেন রাকিব

সিনিয়র করেসপন্ডেন্ট

ক্যানসার, কিডনি ও কার্ডিয়াক রোগীদের জন্য সুখবর জানালেন স্বাস্থ্যমন্ত্রী

   
প্রকাশিত: ৯:২০ অপরাহ্ণ, ১৩ আগস্ট ২০২০

ক্যানসার, কিডনি ও কার্ডিয়াক রোগীদের জন্য সরকার দেশের আট বিভাগে নতুন একটি করে হাসপাতাল স্থাপন করতে যাচ্ছে বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। বৃহস্পতিবার (১৩ আগস্ট) সচিবালয়ে স্বাস্থ্য মন্ত্রণালয়ে এক সভা শেষে সাংবাদিকদের তিনি এ তথ্য জানান। সভায় স্বাস্থ্যসেবা বিভাগের সচিব আবদুল মান্নান এবং মন্ত্রণালয় ও অধিদফতরের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

তিনি জানান, হাসপাতালগুলো হবে ৩শ শয্যার। ২০২২ সালোর মধ্যে ১৫তলা বিশিষ্ট হাসপাতালগুলো চালু হবে। প্রধানমন্ত্রী কিছুদিন আগে একনেকে আড়াই হাজার কোটি টাকার এ সংক্রান্ত প্রকল্প অনুমোদন দিয়েছেন।

এর আগে মন্ত্রী এ বিষয়ে বলেছিলেন, দেশে সংক্রামক রোগ নিয়ন্ত্রণে থাকলেও অসংক্রামক রোগ নিয়ন্ত্রণে নেই। বিশেষ করে কিডনি, ক্যানসার এবং হার্টের রোগী দিনদিন বাড়ছে। কিন্তু সে তুলনায় চিকিৎসা ব্যবস্থা নেই। এই তিনটি রোগের চিকিৎসা সাধারণের মধ্যে পৌঁছে দেওয়ার জন্য আটটি বিভাগে ১৫ তলা বিশিষ্ট ৮টি নতুন হাসপাতাল নির্মাণ করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এজন্য ব্যয় হবে আড়াই হাজার কোটি টাকা। এ ছাড়াও প্রতিটি জেলা হাসপাতালে কিডনি রোগীদের জন্য দশটি বেড সংরক্ষণ করা হবে।

কেএ/ডিএ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: