প্রচ্ছদ / জাতীয় / বিস্তারিত

শাহাদাত হোসেন রাকিব

সিনিয়র করেসপন্ডেন্ট

খাতা না দেখেই দিয়েছেন নম্বর!

   
প্রকাশিত: ২:২৯ অপরাহ্ণ, ২৪ সেপ্টেম্বর ২০২০

পরীক্ষার খাতা (উত্তরপত্র) মূল্যায়ন না করেই এইচএসসি পরীক্ষার (বিএম) ফল প্রকাশ করার দায়ে কারিগরি শিক্ষা বোর্ডের (বিটিইবি) পরীক্ষা নিয়ন্ত্রক ও একজন উপপরীক্ষা নিয়ন্ত্রককে সাময়িক বরখাস্ত করেছে শিক্ষা মন্ত্রণালয়। বুধবার (২৩ সেপ্টেম্বর) এ সংক্রান্ত আদেশ জারি করা হয়েছে।

কারিগরি ও মাদ্রাসা বিভাগের উপসচিব রহিমা আক্তার স্বাক্ষরিত এ সংক্রান্ত আদেশে যাদের বরখাস্ত করা হয়েছে তারা হলেন, সুশীল কুমার পাল ও শামসুল আলম।

আদেশে বলা হয়, দুই কর্মকর্তা ২০১৯ সালের উল্লিখিত পরীক্ষায় উত্তরপত্র মূল্যায়ন না করে শিক্ষার্থীদের ফল প্রকাশ করেন। এ দিকে উল্লিখিত দুই কর্মকর্তাসহ বিটিইবির পরীক্ষা নিয়ন্ত্রণ শাখার আরও কয়েক কর্মকর্তার বিরুদ্ধে জালিয়াতির প্রমাণ পাওয়া গেছে বলে এতে উল্লেখ করা হয়।

সেখানে বলা হয়, ২০১৯ সালের এসএসসি ভোকেশনাল পরীক্ষা জালিয়াতি করে ১২৮ শিক্ষার্থীকে পাস করানো হয়েছে। চারটি শিক্ষাপ্রতিষ্ঠানের এসব শিক্ষার্থী নবম শ্রেণিতে লেখাপড়াই করেনি। অথচ সরাসরি এসএসসি পাস করানোর ব্যবস্থা করে দেয় প্রভাবশালী সিন্ডিকেট। এ সিন্ডিকেটে বোর্ডের ছয় কর্মকর্তাসহ চার শিক্ষাপ্রতিষ্ঠানের কয়েকজন শিক্ষক জড়িত।

এমআর/এনই

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: