প্রচ্ছদ / জেলার খবর / বিস্তারিত

গজারিয়ায় আমডা বাংলাদেশ এর উদ্যোগে জাতীয় প্রতিবন্ধী দিবস উদযাপন

   
প্রকাশিত: ৯:৪০ অপরাহ্ণ, ৪ ডিসেম্বর ২০২০

‘কোভিড-১৯ প্রেক্ষাপটে প্রতিবন্ধী ব্যক্তিকে সম্পৃক্ত করি নতুন করে টেকসই বিশ্ব গড়ি’-এই প্রতিপাদ্যকে সামনে রেখে অদ্য বৃহস্পতিবার (৩ ডিসেম্বর) গজারিয়া উপজেলায় অবস্থিত আমডা বাংলাদেশ কমপ্লেক্স প্রাঙ্গণে ২৯তম আন্তর্জাতিক ও ২২তম জাতীয় প্রতিবন্ধী দিবস যথাযোগ্য মর্যাদায় উদযাপিত হয়েছে। পরিবর্তিত বৈশ্বিক প্রেক্ষাপটে প্রতিবন্ধী ব্যক্তিদের অন্তর্ভূক্ত করে নতুন বিশ্ব গড়ার প্রত্যয় নিয়ে সরকারি স্বাস্থ্য বিধি মেনে সীমিত আকারে সর্বস্তরের জনগণের স্বতঃর্স্ফুত অংশগ্রহণের মধ্য দিয়ে নানাবিধ কর্মসূচীর মাধ্যমে অত্র উপজেলায় দিবসটি উদযাপিত হয়।

দিবসটি উদযাপনের কর্মসূচীর অংশ হিসাবে আমডা বাংলাদেশ কমপ্লেক্স প্রাঙ্গণে এক আলোচনা সভা, চিত্রাংকন প্রতিযোগিতা ও সংবর্ধনা অনুষ্ঠানের আয়োজন করা হয়। সকাল ১০টায় আমডা বাংলাদেশ মিলনায়তনে বিভিন্ন বয়সের প্রতিবন্ধী শিশুরা বিশেষ করে ডাউন সিনড্রোম ও বুদ্ধি প্রতিবন্ধী বৈশিষ্ট্য সম্পন্ন শিশুরা চিত্রাংকন প্রতিযোগিতায় অংশগ্রহণ করে।চিত্রাংকন প্রতিযোগিতা শেষে বিজয়ীদের মাঝে পুরষ্কার বিতরণ করা হয়।

এর পর প্রতিবন্ধী ব্যক্তিদের ও আমন্ত্রিত অতিথিদের সংবর্ধনা দেয়া হয়। জাতীয় যুব পুরষ্কার প্রাপ্ত (২০২০) শ্রেষ্ট যুব সংগঠক জনাব সাইফুর রহমান খোকন কে আমদা বাংলাদেশ এর পক্ষ হতে বিশেষ সম্মাননা প্রদান করা হয়। সংবর্ধনা শেষে দিবসের তাৎপর্য তুলে ধরে এক আলোচনা সভা অনুষ্টিত হয়। আলোচনা সভার শুরুতে স্বাগত বক্তব্য রাখেন আমদা বাংলাদেশ এর প্রজেক্ট কোর্ডিনেটর আরিফ হোসেন মোল্লা। আলোচনা সভায় সভাপতিত্ব করেন আমডা বাংলাদেশের নির্বাহী পরিচালক ও ডাউন সিনড্রোম সোসাইটি অব বাংলাদেশ এর চেয়ারম্যান জনাব সরদার এ. রাজ্জাক। সভাপতি তাঁর বক্তৃতায় কোভিড-১৯ পরবর্তী নতুন পৃথিবীতে প্রতিবন্ধী ব্যক্তিদের সবক্ষেত্রে অন্তর্ভূক্তি নিশ্চিত করণে সকলকে সচেতন হবার উপর গুরুত্বারোপ করেন।

প্রতিবন্ধী দিবসের গুরুত্বপূর্ণ আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন গজারিয়া উপজেলার সমাজ সেবা অফিসার জনাব এ, কে, এম কুদরত-ই- খোদা।

প্রধান অতিথি তাঁর বক্তৃতায় কোভিড-১৯ পরিস্থিতিতে প্রতিবন্ধী ব্যক্তিদের জীবন মান উন্নয়নে সরকারের বিভিন্ন পদক্ষেপের কথা তুলে ধরেন। সাথে সাথে প্রতিবন্ধী ব্যক্তিদের কর্মসংস্থান ও সামাজিক অন্তর্ভূক্তির উপর সকলের সহযোগিতা কামনা করেন।

আলোচনা সভায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন হোসেন্দী ইউনিয়নের মাননীয় চেয়ারম্যান মোহাম্মদ মনিরুল হক মিঠু, ডাউন সিনড্রোম সোসাইটি অব বাংলাদেশের ডিরেক্টর প্রোগ্রাম শাহানাজ পারভীন চৌধুরী এবং রিয়্যাল ফ্রেন্ডশীপ এ্যাসোসিয়েশন এর সভাপতি জনাব সাইফুর রহমান খোকন। বক্তারা প্রতিবন্ধী দিবসের গুরুত্ব অনুধাবন করে সকলকে প্রতিবন্ধীদের কল্যাণে এগিয়ে আসার আহবান জানান।

দিবসটি উপলক্ষে ফ্রি মেডিকেল ক্যাম্প, বিনামূল্যে গাছের চারা বিতরন ও দুঃস্থদের মাঝে মাস্ক বিতরন করা হয়। অনুষ্ঠানে আমডা বাংলাদেশ ও ডাউন সিনড্রোম সোসাইটি অব বাংলাদেশ এর বিভিন্ন স্তরের কর্মকর্তা, কর্মচারীবৃন্দ উপস্থিত ছিলেন। অনুষ্ঠান শেষে প্রতিবন্ধী ব্যক্তিদের পরিবেশনায় একটি মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

কেএ/ডিএ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: