প্রচ্ছদ / রাজনীতি / বিস্তারিত

মো. ইলিয়াস

স্টাফ করেসপন্ডেন্ট

‘গণঅভ্যুত্থান ছাড়া এ দেশের মুক্তি মিলবে না’

   
প্রকাশিত: ৯:৫৭ অপরাহ্ণ, ২৯ জুন ২০১৯

দেশ আজ অবরুদ্ধ তাই গণতন্ত্র প্রতিষ্ঠার আন্দোলন-সংগ্রামে যত তাড়াতাড়ি নামতে পারবো ততো তাড়াতাড়ি দেশ মুক্তি পাবে বলে মন্তব্য করেছেন নাগরিক ঐক্যের আহ্বায়ক ও জাতীয় ঐক্যফ্রন্টের অন্যতম নেতা মাহমুদুর রহমান মান্না।

শনিবার (২৯ জুন) জাতীয় প্রেসক্লাবের জহুর হোসেন চৌধুরী হলে এক আলোচনা সভায় তিনি এ সব কথা বলেন। ‘জাতীয় রাজনীতি: গণতন্ত্রের মুক্তি কোন পথে’ শীর্ষক আলোচনা সভার আয়োজন করে শহীদ জিয়া স্মৃতি পরিষদ।

এ সময় তিনি বলেন, আন্দোলন করতেই হবে। গণতন্ত্র প্রতিষ্ঠায় কোনও দেশে হয়তো ৩০ বছর লেগেছে, কোন দেশে ১০ বছর লেগেছে, তবে আমরা যত তাড়াতাড়ি আন্দোলনে নামতে পারবো তত তাড়াতাড়ি গণতন্ত্র প্রতিষ্ঠিত হবে। আন্দোলনে নামতে পারলে বড়‌জোর দুই বছর লাগ‌বে গণতন্ত্র প্রতিষ্ঠা করতে।

মাহমুদুর রহমান মান্না বলেন, দেশ আজ অবরুদ্ধ। দে‌শে গণতন্ত্র প্র‌তিষ্ঠা কর‌তে হ‌লে রাজপ‌থে আন্দোলন কর‌তে হ‌বে। গণঅভ্যুত্থান ছাড়া এ দেশের মুক্তি মিলবে না।

ঐক্যফ্রন্টের এই নেতা ব‌লেন, দেশে ওই নেতৃত্ব চাই যে নেতৃত্বে গণতন্ত্র প্রতিষ্ঠিত হবে। স্বৈরশাসক থেকে দেশ মুক্তি পাবে। মানুষের ভাগ্যের কোনও পরিবর্তন হচ্ছে না। ৩০ ডিসেম্বর যে রকম ছিল এই জুন-জুলাই মাসেও মানুষ একই রকম আছে। মানুষ এখনও সরকারের পক্ষে যায় নাই। ভোটাররা এখনও ভোট দিতে যায় না। কারণ তারা জানে ভোট দিয়ে কোনও লাভ নেই। এইসব মানুষদের ঐক্যবদ্ধ করে আন্দোলন করতে হবে। তাহলেই মুক্তি মিলবে। আর যদি মনে করা হয়- কোনও দৈব আওয়াজে বা পশ্চিমের বাতাস এসে বর্তমান ক্ষমতাসীন শক্তিকে পরাজিত করে দেবে তবে সেটি ‘ভুল’ ধারণা হবে। এই শক্তিকে পরাজিত করতে হলে রাজপথে নামতেই হবে।

এআইআর/ডিএ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: