প্রচ্ছদ / জাতীয় / বিস্তারিত

গণস্বাস্থ্য কেন্দ্রের উদ্ভাবিত কিট নিয়ে স্বাস্থ্যমন্ত্রীকে এবার লিগ্যাল নোটিশ

   
প্রকাশিত: ১০:০৭ পূর্বাহ্ণ, ৬ জুন ২০২০

গণস্বাস্থ্য কেন্দ্রের উদ্ভাবিত করোনা টেস্ট কিট জনসাধারণের স্বাস্থ্যসেবায় ব্যবহারের অনুমতি চেয়ে আইনি নোটিশ পাঠিয়েছেন অ্যাডভোকেট এস এম জুলফিকার আলী জুনু। শুক্রবার (৫ জুন) স্বাস্থ্যমন্ত্রী, স্বাস্থ্য মন্ত্রণালয়ের সচিব, ওষুধ প্রশাসন অধিদফতরের মহাপরিচালক এবং বঙ্গবন্ধু শেখ মুজিব বিশ্ববিদ্যালয় হাসপাতালের পরিচালককে ইমেইল ও কুরিয়ারের মাধ্যমে এই নোটিশ পাঠানো হয়। তবে নোটিশের বিষয়ে গণস্বাস্থ্য কেন্দ্র কিছুই জানে না বলে গণমাধ্যমকে নিশ্চিত করেছেন প্রতিষ্ঠানটির কিট প্রকল্পের কো-অর্ডিনেটর ডা. মুহিব উল্লাহ খন্দকার।

নোটিশে বলা হয়েছে, দেশের স্বনামধন্য প্রতিষ্ঠান গণস্বাস্থ্য কেন্দ্র করোনা পরীক্ষার টেস্ট কিট উদ্ভাবন করেছে। গণস্বাস্থ্য কেন্দ্রের ট্রাস্টি ড. জাফরুল্লাহ চৌধুরীর দাবী মতে এই করোনা টেস্ট কিট দিয়ে স্বল্প খরচে এদেশেই মানুষ করোনা টেস্ট করতে পারবেন। কিন্ত গণস্বাস্থ্য কেন্দ্র কর্তৃক উদ্ভাবিত এই টেস্ট কিট আবিস্কারের ঘোষণা গত ২ মাসের অধিক সময়ের আগে জাতি জানতে পারলেও অদ্যবধি ঔষধ প্রশাসন ও সংশ্লিষ্ট কর্তৃপক্ষ কর্তৃক দেশীয় তৈরি স্বল্প খরচে জনসাধারণ কর্তৃক ব্যবহারযোগ্য করোনা টেস্ট কিট কেন অনুমোদন দিতে বিলম্বিত হচ্ছে তা দেশের সাধারণ মানুষ ও জাতির কাছে অস্পষ্ট। করোনার মরণ থাবা থেকে দেশের মানুষকে রক্ষায় এবং প্রয়োজনীয় চিকিৎসা নেওয়ার ক্ষেত্রে গণস্বাস্থ্য কেন্দ্র কর্তৃক উদ্ভাবিত স্বল্প খরচে পরীক্ষাযোগ্য এই টেস্ট কিট দেশের মানুষের চিকিৎসা সেবায় প্রয়োজনীয় কার্যকরী ভূমিকা পালন করবে বলে দেশের সুশীল সমাজ মনে করেন। নোটিশ প্রাপ্তির ৭২ ঘণ্টার মধ্যে গণস্বাস্থ্য কেন্দ্র কর্তৃক উদ্ভাবিত স্বল্প খরচে পরীক্ষাযোগ্য টেস্ট কিট অনুমোদন প্রদানে স্বাস্থ্যমন্ত্রীর জরুরী নির্দশেনা প্রদানের অনুরোধ জানানো হয়েছে। অন্যথায় এ বিষয়ে প্রতিকার চেয়ে উচ্চ আদালতে আবেদন করা হবে বলে লিগ্যাল নোটিশে উল্লেখ করা হয়েছে।

আরএএস/সাএ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: