এ আর রাশেদ

ইবি প্রতিনিধি

গবেষণাই উচ্চ শিক্ষার প্রাণ: ইবি উপাচার্য

   
প্রকাশিত: ১১:৪৪ অপরাহ্ণ, ২৪ ফেব্রুয়ারি ২০২০

ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) উপাচার্য অধ্যাপক ড. হারুন উর রশিদ আসকারী বলেছেন, ‘গবেষণাই হলো উচ্চ শিক্ষার প্রাণ। গবেষণার মাধ্যমে নতুন জ্ঞান সৃষ্টি করাই একজন সফল মানুষের কাজ।’

সোমবার (২৪ ফেব্রুয়ারি) দুপুরে বিশ্ববিদ্যালয় প্রশাসন ভবনে ২০১৯-২০ অর্থবছরে জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের ফেলোশিপপ্রাপ্ত শিক্ষার্থী ও সুপার ভাইজারদের সঙ্গে মতবিনিময়কালে তিনি এসব কথা বলেন।

অনুষ্ঠানে উপাচার্য বলেন, ‘শুধু লেখাপড়া করলেই হবে না। এর পাশাপাশি যাতে আমরা আমাদের চিন্তাকে আরো বিকাশিত করতে পারি, এজন্য আমাদের গবেষণামূলোক কার্যক্রম বাড়াতে হবে।’

এসময় তিনি আশাবাদ ব্যক্ত করে বলেন, ‘ইসলামী বিশ্ববিদ্যালয়ের প্রতিটি বিভাগ ও ইনস্টিটিউট গবেষণার দূর্গ হয়ে গড়ে উঠেবে। আর সে লক্ষ নিয়েই আমরা কাজ করে চলেছি।’

অনুষ্ঠানে উপস্থিত ফেলোশিপপ্রাপ্ত শিক্ষার্থী ও সংশ্লিষ্ট সুপারভাইজারদের আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন জ্ঞাপন করেন উপচার্য অধ্যাপক ড. হারুন উর রশিদ আসকারী।

অতিরিক্ত রেজিস্ট্রার ড. নওয়াব আলী খানের সঞ্চালনায় অনুষ্ঠানে অন্যন্যদের মধ্যে উপস্থিত ছিলেন- রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) এস এম আব্দুল লতিফ, ফলিত রসায়ন ও কেমিকৌশল বিভাগের অধ্যাপক ড. মনিরুজ্জামান, অধ্যাপক ড. শামছুল আলম প্রমুখ।

উল্লেখ্য, ২০১৯-২০ অর্থবছরে জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি ফেলোশিপের জন্য ইসলামী বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের ৩৯ শিক্ষার্থী মনোনিত হন। এছাড়া এ খাতে বিশেষ অবদানের জন্য ১১ জন শিক্ষকও প্রিন্সিপাল ইনভেস্টিগেটর নির্বাচিত হন।

কেএ/ডিএ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: