গবেষণায় সবাইকে পেছনে ফেলে শীর্ষে রাজশাহী বিশ্ববিদ্যালয়

   
প্রকাশিত: ৫:৩৫ অপরাহ্ণ, ৫ মার্চ ২০২০

কামরুল হাসান অভি, রাবি থেকে: যুক্তরাষ্ট্র ভিত্তিক বিশ্বমানের গবেষণার র্জানাল স্কোপাসের জরিপে দেশে উচ্চশিক্ষা প্রতিষ্ঠানসমূহের মধ্যে গবেষণায় এখন সবার শীর্ষে অবস্থান করছেন রাজশাহী বিশ্ববিদ্যালয়। ২০১৯ সালের প্রকাশিত গবেষণাকর্মসমূহ এবং গবেষণা সংশ্লিষ্ট পরামিতির নিরিখে স্কোপাস এই জরিপ সম্পন্ন করেছে।
বিশ^বিদ্যালয় জনসংযোগ দপ্তরের প্রশাসক অধ্যাপক প্রভাষ কুমার কর্মকার প্রেরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়, Scimago ল্যাব কর্তৃক সম্পাদিত Scimago Institutions Ranking এর তালিকাতে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের পরের অবস্থানে রয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়। রাজশাহী বিশ্ববিদ্যালয়ের বিদ্যমান শিক্ষার সুষ্ঠু পরিবেশ, বর্তমান কর্তৃপক্ষের গবেষণাধর্মী পদক্ষেপসমূহ এবং বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক মানসম্পন্ন শিক্ষকমন্ডলীর গবেষণাতে নিবিড় মনোনিবেশ এ ফল এনে দিয়েছে। এই গৌরবময় অর্জনের জন্য উপাচার্য অধ্যাপক এম আব্দুস সোবহান বিশ্ববিদ্যালয় শিক্ষক, গবেষকসহ সংশ্লিষ্ট সকলকে অভিনন্দন জানান।

তিনি মঙ্গলবার অনুষ্ঠিত সিন্ডিকেটের ৪৯৮তম সভার শুরুতেই এই অর্জনে সন্তোষ প্রকাশ করে বিশ্ববিদ্যালয় পরিবারের সকলকে ধন্যবাদ জ্ঞাপন করেন এবং সংশ্লিষ্ট সকলকে দেশ-জাতির কল্যাণে আরো গবেষণাধর্মী হওয়ার পরামর্শ প্রদান করেন। তিনি আরও বলেন, শিক্ষা ও গবেষণায় যথাযথ ভূমিকা রাখার মাধ্যমে দেশের বর্তমান অগ্রযাত্রাকে এগিয়ে নিয়ে বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা বিনির্মাণে আমাদেরকে অবদান রাখতে হবে।

কেএ/ডিএ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: