গর্ভ থেকে ভ্রূণ বের করে ফের গর্ভে রাখলেন চিকিৎসকরা

৩১ মে ২০১৯, ৭:২৬:৪৭

গর্ভবতী মায়ের নয়, গর্ভস্থ ভ্রূণেরই অস্ত্রোপচার। তার পরে তাকে আবার মাতৃগর্ভে ফিরত দেওয়া। শুনতে যতই বিস্ময়কর লাগুক না কেন, এই অসম্ভবকে সম্ভব করেছেন যুক্তরাজ্যের চিকিৎসকরা।

ভারতীয় সংবাদমাধ্যমে প্রকাশিত প্রতিবেদনে বলা হয়েছে, ঘটনাটি ঘটেছে যুক্তরাজ্যের এসেক্স অঞ্চলে। গর্ভাবস্থার ২০ সপ্তাহ নাগাদ রুটিন চেক আপে গিয়ে বেথান সিম্পসন জানতে পারেন, তাঁর গর্ভস্থ শিশুটির মাথার আকারটি স্বাভাবিক নয়। চিকিৎসকরা জানান গর্ভস্থ শিশুটি ‘স্পাইনা বাইফিডা’ নামক এক সমস্যায় আক্রান্ত। এমন অবস্থায় গর্ভস্থ ভ্রূণের মেরুদণ্ডের যথাযথ বৃদ্ধি ঘটে না। জন্মের পরে সেই শিশুর হাঁটার ক্ষমতা থাকে না।

চিকিৎসকরা বেথান ও তাঁর স্বামীকে তিনটি সম্ভাবনার কথা জানান। এক, গর্ভপাত করা। দুই, ভ্রূণটিকে যেমন রয়েছে তেমনই রেখে দেওয়া। এবং তিন, ভ্রূণটির অস্ত্রোপচার করা। সাহসী দম্পতি ভ্রূণের অপারেশনেই রাজি হন। সেই মতো চিকিৎসকরা তাঁর গর্ভ থেকে ভ্রূণটিকে বের করে এনে অস্ত্রোপচার করেন এবং তাকে আবার মাতৃগর্ভে প্রতিস্থাপন করেন। অস্ত্রোপচার সফল হয়।

২০১৯-এর এপ্রিলে বেথানির প্রসব-তারিখ। তাঁর সন্তান সুস্থ ও সবল হবে, এমনটাই আশা চিকিৎসকদের। প্রসঙ্গত, বেথানি যুক্তরাজ্যের চতুর্থ মহিলা, যাঁর ভ্রূণের উপরে অস্ত্রোপচার করা হল।

বিডি২৪লাইভ/এএস

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: