প্রচ্ছদ / জেলার খবর / বিস্তারিত

গাঁজার ক্ষেতে সয়লাব খাগড়াছড়ির দুইল্ল্যাতলী!

   
প্রকাশিত: ১১:০৫ অপরাহ্ণ, ২ জানুয়ারি ২০২০

খাগড়াছড়ির মাটিরাঙ্গা উপজেলার দুইল্ল্যাতলী গ্রামে পাহাড়ের নিচে সমতল ভূমির প্রতির প্রতিটি ঘরের আবাদী জমিতে চলছে গাঁজার চাষ। প্রায় ৪০টি গাঁজা ক্ষেত করেছেন তারা। দেখে মনে হবে এই যেন গাঁজার গ্রাম। লোকচক্ষুর আড়ালে এই গ্রামে রীতিমত গাঁজার সাম্রাজ্য গড়ে তুলেছে তারা। বেশির ভাগ গাঁজা ক্ষেতের আয়তন ৩-৪ বিঘা পর্যন্ত।

বৃহস্পতিবার (২ জানুয়ারি) সকালে সেনাবাহিনীর অভিযানের ফলে এই দুর্গম এলাকায় গাঁজা ক্ষেতের সন্ধান পাওয়া গেছে। তবে গাঁজা চাষের সঙ্গে যুক্ত কাউকে আটক করা যায়নি। নিরাপত্তা বাহিনীর উপস্থিতিতে গ্রাম ছেড়ে পালিয়েছে গাঁজা চাষীরা। সরেজমিনে মাটিরাঙ্গার দুর্গম দুইল্ল্যাতলী এলাকার কমল চরণ কার্বারি পাড়ায় গিয়ে দেখা যায় গ্রামজুড়ে কেবল গাঁজার ক্ষেত। প্রায় প্রতিটি বাড়ির বসতবাড়ির আঙিনায় ও ফসলি জমিতে গাঁজার চাষ করা হয়। ড্রোন এবং নিজস্ব গোয়েন্দা তথ্য, পেট্রল টিমের মাধ্যমে বিশাল গাঁজা ক্ষেতের সন্ধান পাওয়া যায়। ধ্বংস হওয়া গাঁজা ক্ষেতের বাজার মূল্য প্রায় শত কোটি টাকা বলে জানিয়েছে নিরাপত্তা বাহিনী সূত্র।

সুত্র আরও জানায়, দুর্গম পাহাড়ে দীর্ঘদিন ধরে এই এলাকাকে কেন্দ্র একটি গোষ্ঠীর গাঁজার আবাদ করছে। মূলত লোকচক্ষুর অন্তরাল করতেই গাঁজা চাষের জন্য দুর্গম পাহাড়ি এলাকাকে বেঁছে নেয়া হয়েছে। স্থানীয় ইউপি সদস্য চন্দ্র কিরণ ত্রিপুরা বলেন, কীভাবে এই এলাকায় গাঁজার জগত গড়ে তুলেছে তা আমার জানা নেই। ভবিষ্যতে যাতে কেউ এই ধরনের কাজ করতে না পারে সেই ব্যাপারে সর্তক থাকতে হবে। এদিকে মাটিরাঙ্গা থানার এসআই মো. মহিউদ্দিন আহম্মদ জানান, এত দুর্গম এলাকায় নজরদারি রাখা কঠিন। তাই লোকচক্ষুর আড়ালে গ্রামের লোকজন গাঁজার আবাদ করেছে। এই ঘটনায় এখনো পর্যন্ত কাউকে আটক করা যায়নি। তবে গাঁজা চাষের সঙ্গে সম্পৃক্তদের আটকের চেষ্টা চলছে।

এ বিষয়ে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদফতরের এসআই আবুল কালাম আজাদ জানান, এটি গাঁজা চাষের মৌসুম। এসব গ্রাম দুর্গম হওয়ায় আঞ্চলিক সন্ত্রাসী বাহিনী গাঁজার আবাদ করেছে। গ্রামের বাসিন্দারাও গাঁজা চাষের সঙ্গে সম্পৃক্ত। সেনাবাহিনী মহালছড়ি জোনের নেতৃত্বে বিশাল গাঁজা ক্ষেতের সন্ধান পাওয়া যায়। পরে এসব গাঁজা আগুনের পুড়িয়ে ধ্বংস করা হয়। এর আগে ২০ ডিসেম্বর খাগড়াছড়ির মহালছড়ির দুর্গম কলাবুনিয়া এলাকায় অভিযান চালিয়ে প্রায় ৩ একর গাঁজা ক্ষেত ধ্বংস করেছে সেনাবাহিনী। এ সময় দুজনকে আটক করা হয়।

এফএএস/এসএ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: