প্রচ্ছদ / জেলার খবর / বিস্তারিত

গাজীপুরে সাড়ে ১০ হাজার পোশাক শ্রমিক ছাঁটাই

   
প্রকাশিত: ২:০২ অপরাহ্ণ, ১৪ জুলাই ২০২০

করোনা যেমন মানুষকে অসুখে মেরেছে, তেমনি মেরেছে ভাতেও। করোনার এই সংকটাপন্ন সময়ে গাজীপুরে ২০৭২টি তৈরি পোশাক কারখানা থেকে গত ছয় ১০ হাজার ৭৩৬ জন শ্রমিককে ছাঁটাই করা হয়েছে। বর্তমানে এসব কারখানায় ১৫ লাখ ৮৪০৪ জন শ্রমিক কাজ করছেন। বিভিন্ন সংকটের কারণে এ বছর ১ জানুয়ারি থেকে ৮ জুলাই পর্যন্ত এই ছাঁটাই হয়। এর মধ্যে করোনা পরিস্থিতির জন্যই বেশি শ্রমিক ছাঁটাই হয়েছে বলে জানান গাজীপুর শিল্পাঞ্চল পুলিশ।

শিল্পাঞ্চল পুলিশ সুপার ছিদ্দিকুর রহমান জানান, গাজীপুরে বিজিএমইএ’র ৮৩০টি, বিকেএমইএ’র ১৩৮টি, বিটিএমইএ’র ১২২টি ও অন্যান্য সংগঠনের আরও ৯৮২টি কারখানা রয়েছে। এসব কারখানা থেকে ছয় মাসে ১০ হাজারের বেশি শ্রমিক ছাঁটাই করা হয়েছে। গার্মেন্টস শ্রমিক ঐক্য ফোরামের সভাপতি মোশরেফা মিশু বলেন, ‘শ্রমিক ছাঁটাই অমানবিক। মহামারীর এই সময়ে মালিকরা নানা অজুহাতে শ্রমিক ছাঁটাই করছেন, যা খুবই উদ্বেগজনক। এদিকে করোনার কারণে শ্রমিকরা তাদের দাবি আদায়ের জন্য জোর আন্দোলনও করতে পারছেন না।’

আরএএস/সাএ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: