প্রচ্ছদ / সারাবিশ্ব / বিস্তারিত

গোপন মিশনে মহাকাশে রকেট পাঠাল যুক্তরাষ্ট্র, যা জানা গেল

   
প্রকাশিত: ৮:০০ অপরাহ্ণ, ১৮ মে ২০২০

মহাকাশে সফলভাবে অ্যাটলাস-ভি রকেট পাঠিয়েছে যুক্তরাষ্ট্রের বিমান বাহিনী। রকেটটির সঙ্গে এক্স-৩৭বি নামে একটি স্পেস প্লেনও পাঠানো হয়েছে। আন্তর্জাতিক গণমাধ্যম বিবিসি জানায়, একটি গোপন মিশনের জন্যই এ আকাশযান মহাশূন্যে পাঠানো হয়েছে। শনিবার (১৬ মে) রকেটটির উড্ডয়নের কথা থাকলেও খারাপ আবহাওয়ার কারণে তা সম্ভব হয়নি। এ কারণে রোববার কেপ কানাভেরাল বিমান ঘাঁটি থেকে রকেটটি উড্ডয়ন করে। যুক্তরাষ্ট্রের মহাকাশ বাহিনী এ ঘাঁটিটি ব্যবহার করে।

মহকাশযানটি কক্ষপথে একটি স্যাটেলাইট স্থাপন করবে। রশ্মিবিকিরণের প্রযুক্তি বিষয়েও এটি পরীক্ষা-নিরীক্ষা করবে।্ভভমহাকাশে সফলভাবে রকেট উড্ডয়নকে করোনাভাইরাসের বিরুদ্ধে লড়াইরত সম্মুখযোদ্ধাদের ও যারা মহামারির কারণে ক্ষতিগ্রস্ত হয়েছেন তাদের প্রতি উৎসর্গ করা হয়েছে। এ ছাড়া রকেটের গায়ে ‘আরেকিা স্ট্রং’ বা ‘আমেরিকা শক্তিশালী’ লেখা একটি স্টিকারও দেখা গেছে।

এক্স-৩৭বি একটি বিশেষ ধরনের বিমান। এর সম্পর্কে খুব কম তথ্যই পাওয়া যায়। এটি একটি রোবোটিক স্পেসক্র্যাফট। অর্থাৎ এই বিমানটিতে কোনো নভোচারী থাকেন না। ড্রোনের মতো করে এর নিয়ন্ত্রণ করা হয়। রোববার এ বিশেষ বিমানটিকে কোন মিশনে পাঠানো হয়েছে সে বিষয়ে স্পষ্ট করে কিছুই বলেনি যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা মন্ত্রণালয় পেন্টাগন। কতদিনের জন্য মিশনটি পাঠানো হয়েছে তাও অজানা।

এসএ/সাএ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: