প্রচ্ছদ / জেলার খবর / বিস্তারিত

সাইফুল মাহমুদ

সীতাকুন্ড, চট্টগ্রাম প্রতিনিধি

চট্টগ্রামে আন্তর্জাতিক করোনাভাইরাস সেমিনার অনুষ্ঠিত

   
প্রকাশিত: ৪:৩৫ অপরাহ্ণ, ২২ ফেব্রুয়ারি ২০২০

চট্টগ্রামের সীতাকুণ্ডে আন্তজার্তিক করোনাভাইরাসের উপর এক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। আজ শনিবার (২২ ফেব্রুয়ারি) বেলা ১১টার সময় উপজেলার বিআইটিআইডির (বাংলাদেশ ইনস্টিটিউট অব ট্রপিক্যাল অ্যান্ড ইনফেকশাস ডিজিজেস) হল রুমে এই সেমিনার অনুষ্ঠিত হয়। সেমিনারে প্রধান অতিথী হিসেবে উপস্থিত ছিলেন চট্টগ্রাম মেড়িকেল বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসার মোহাম্মদ ইসমাইল। প্রধান অথিতী বলেন, করোনাভাইরাস এখনো সারা পৃথিবীতে মহামারি আকার ধারন করতে পারেনি। মহামারি আকার ধারন করার আ্গেই আমাদেরকে সচেতন হতে হবে। বাংলাদেশে যদি করোনাভাইরাস হয় তা হলে আমাদেরকে নদীতে ঝাপ দেওয়া ছাড়া আর কোন উপায় নেই। আমাদের এখনো করোনাভাইরাস নিনর্য় করার মত পযপ্ত যত্রপাতি নেই। সেমিনারে মুল প্রবন্ধ পাঠ করেন বিআইটিআইডি ডাক্তার মামুনুর রশিদ।

করোনাভাইরাসের উপর এই প্রথম বিশ্বে আন্তর্জাতিক সেমিনার অনুষ্ঠিত হলো। পরিচালক অধ্যাপক ডাঃ এম এ হাসান চৌধুরী এর নেতৃত্বে চিকিৎসকদের সক্রিয় অংশ গ্রহণে সম্পাদিত এই কনফারেন্স অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন চট্টগ্রাম মেডিকেল বিশ্ববিদ্যালয়,মাননীয় উপাচার্য্য, অধ্যাপক মোঃ ইসমাইল খান, এ ছাড়া শদীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজের, মেডিসিন বিভাগ, অধ্যাপক ডাঃ মোঃ রিদউয়ানুর রহমান, চট্টগ্রাম ইন্টারন্যশনাল মেডিকেল কলেজ, অধ্যক্ষ, অধ্যাপক ডাঃ মোঃআমির হোসেন, সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। উক্ত সেমিনারে মূলপ্রবন্ধ উপস্থাপন করেন বিএসএমএমইউ, সহকারী অধ্যাপক, ডাঃ ফজলে রাব্বি চৌধুরী, এবং বিআইটিআইডি, -এর সহযোগী অধ্যাপক , ডাঃ মোঃমামুনুররশীদ। উক্ত অনুষ্ঠানে করোনাভাইরাস সম্পর্কিত বিশেষজ্ঞ মতামত প্রদান করেন অধ্যাপক ডাঃ সুজাতপাল, অধ্যাপক ডাঃ মোঃ রোবেদ আমিন, অধ্যাপক ডাঃ মোঃ আব্দুস সাত্তার, অধ্যাপক ডাঃ অনিরুদ্ধ ঘোষ, এবং ডাঃ হাসিনা নাসরীন । বক্তারা তাঁহাদের বক্তৃতায় করোনাভাইরাসের প্রতিরোধ এবং জনসচেতার উপর বেশী গুরুত্ব আরোপ করেন।

সেমিনার কানাডা, যুক্তরাজ্য ও মোজাম্বিকের তিনজন মহিলা ডাক্তার অংশগ্রহন করেন। সেমিনারে সারা দেশ থেকে প্রায় শতাধিক ডাক্তার অংশগ্রহন করেন।

এমআর/এনই

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: