প্রচ্ছদ / জেলার খবর / বিস্তারিত

চট্টগ্রামে ১২ বেসরকারি হাসপাতালের আইসিইউ প্রস্তুত রাখার নির্দেশ

   
প্রকাশিত: ৮:২০ পূর্বাহ্ণ, ৬ এপ্রিল ২০২০

করোনা ভাইরাস (কভিড-১৯) আক্রান্ত রোগীদের চিকিৎসাসেবার জন্য নগরের বেসরকারি হাসপাতালগুলোর মধ্যে ১২টির আইসিইউ (ইনটেনসিভ কেয়ার ইউনিট) প্রস্তুত রাখার নির্দেশনা দিয়েছে স্বাস্থ্য বিভাগ। চার ধাপে এসব হাসপাতাল প্রস্তুত রাখতে বলা হয়েছে। চট্টগ্রাম বিভাগীয় পরিচালক (স্বাস্থ্য) ডা. হাসান শাহরিয়ার কবির স্বাক্ষরিত এ সংক্রান্ত একটি চিঠি নগরের বেসরকারি এসব হাসপাতাল কর্তৃপক্ষের কাছে পাঠানো হয়। গতকাল শনিবার স্বাক্ষরিত এ চিঠি রবিবার (৫ এপ্রিল) থেকে হাসপাতালগুলোতে পাঠানো হয়েছে বলে সংশ্লিষ্টরা জানান।

এ চিঠিতে বলা হয়, চারটি পর্যায়ে মোট ১২টি বেসরকারি হাসপাতাল তাদের আইসিইউ সুবিধা প্রদান করবে। প্রথম পর্যায়ে পার্কভিউ হাসপাতাল, মেডিক্যাল সেন্টার এবং ইম্পেরিয়াল হাসপাতালের আইসিইউ ব্যবহার করা হবে। দ্বিতীয় পর্যায়ে সার্জিস্কোপ লিমিটেড (ইউনিট ২), ডেল্টা হাসপাতাল এবং সিএসটিসি হাসপাতাল। তৃতীয় পর্যায়ে সিএসসিআর হাসপাতাল, ন্যাশনাল হাসপাতাল, এশিয়ান হাসপাতাল এবং চতুর্থ পর্যায়ে রয়েল হাসপাতাল, মেট্রোপলিটন হাসপাতাল ও ম্যাক্স হাসপাতালের আইসিইউ সুবিধা ব্যবহার করা হবে।

চট্টগ্রামের বিভাগীয় পরিচালক (স্বাস্থ্য) ডা. হাসান শাহরিয়ার কবির জানান, করোনাভাইরাস মোকাবেলায় আপাতত চট্টগ্রাম নগরের বেসরকারি ১২টি হাসপাতাল বেছে নেওয়া হয়েছে। যদি করোনাভাইরাস আক্রান্ত রোগীদের আইসিইউ সুবিধা প্রয়োজন হয় তাহলে ওই ১২টি হাসপাতালের আইসিইউ ব্যবহার করা যাবে। সবার সম্মিলিত প্রয়াসে এ সংকট মোকাবেলায় চেষ্টা করে যাচ্ছি।

এর আগে করোনা ভাইরাস মোকাবেলায় চট্টগ্রাম জেনারেল হাসপাতালে ১০ শয্যার ইনটেনসিভ কেয়ার ইউনিট (আইসিইউ) স্থাপনে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের নির্দেশনা দিয়েছে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়।

কেএ/ডিএ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: