প্রচ্ছদ / রাজনীতি / বিস্তারিত

আরমান হোসেন

সিনিয়র করেসপন্ডেন্ট

চসিক ভোট: মনোনয়নকারী ব্যক্তির নাম জানাতে দলগুলোকে ইসির চিঠি

   
প্রকাশিত: ৯:০৫ অপরাহ্ণ, ১৭ ফেব্রুয়ারি ২০২০

চট্টগ্রাম সিটি করপোরেশন (চসিক) নির্বাচনের মেয়র পদে প্রার্থীদের মনোনয়নকারীর (ক্ষমতাবান) নাম জানাতে দলগুলোকে নির্দেশ দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। এজন্য সময় আছে আর ৫দিন। ইসির উপ-সচিব মো. আতিয়ার রহমান স্বাক্ষরিত এক পরিপত্র জারি করে ইতিমধ্যে এ নির্দেশনা দেওয়া হয়েছে।

এতে বলা হয়েছে- রাজনৈতিক দলের মনোনীত মেয়র প্রার্থীর ক্ষেত্রে সংশ্লিষ্ট রাজনৈতিক দলের সভাপতি বা সাধারণ সম্পাদক বা সমপর্যায়ের পদাধিকারী বা তাদের কাছ থেকে ক্ষমতাপ্রাপ্ত ব্যক্তির স্বাক্ষরিত এক মর্মে একটি প্রত্যয়ন পত্র থাকবে যে, ওই প্রার্থীকে দল থেকে মনোনয়ন দেওয়া হয়েছে। প্রত্যয়ন পত্রটি মনোনয়নপত্রের সঙ্গে জমা দিতে হবে।

এখানে বিশেষভাবে উল্লেখ যে, একাধিক ব্যক্তিকে মনোনয়ন দিলে সংশ্লিষ্ট দলের সকল প্রার্থীর মনোনয়ন বাতিল বলে গণ্য হবে। এক্ষেত্রে প্রার্থী মনোনয়নে ক্ষমতাপ্রাপ্ত ব্যক্তি নাম, পদবী, নমুনা স্বাক্ষর একটি চিঠি তফসিল ঘোষণার সাত দিনের মধ্যে রিটার্নিং কর্মকর্তাকে পাঠাতে হবে। যে চিঠির অনুলিপি দিতে হবে নির্বাচন কমিশনকে।

মো. আতিয়ার রহমান বলেন, মেয়র পদে দলীয়ভাবে নির্বাচন হয় বলে, কেবল এই পদের প্রতিদ্বন্দ্বি প্রার্থীদের ক্ষেত্রেই দলগুলোকে এই প্রক্রিয়ার মধ্য দিয়ে যেতে হয়। ১৬ ফেব্রুয়ারি তফসিল হয়েছে। তাই ক্ষমতাপ্রাপ্ত ব্যক্তির নাম জানানোর সময় শেষ হবে ২২ ফেব্রুয়ারি ডিসেম্বর। এদিকে মেয়র পদে স্বতন্ত্র থেকে প্রার্থী হতে হলে মনোনয়নপত্রের সঙ্গে ৩শ ভোটারের সমর্থনসূচক স্বাক্ষরের তথ্য জমা দিতে হবে।

ইসি ঘোষিত তফসিল অনুযায়ী, মনোনয়ন পত্র দাখিলের শেষ সময় ২৭ ফেব্রুয়ারি, মনোনয়নপত্র বাছাই ১ মার্চ, আপিল ২ থেকে ৪ মার্চ, প্রার্থীতা প্রত্যাহার ৮ মার্চ, প্রতীক বরাদ্দ হবে ৯ মার্চ। আর ভোটগ্রহণ হবে ২৯ মার্চ।

এসএ/সাএ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: