চাঁদে নাসার টয়লেটের নকশা বানাতে পারলেই দেয়া হবে ৩০ লাখ টাকা!

                       
প্রকাশিত: ২:১৬ অপরাহ্ণ, ২৮ জুন, ২০২০

পৃথিবীর মতো মধ্যাকর্ষণ শক্তি কাজ না করায় মহাকাশচারীদের প্রাকৃতিক ডাকে সাড়া দেয়ার ব্যাপারটি ভাবিয়ে তুলেছে তাদের। আর এজন্য চাঁদের পরিবেশের উপযোগী টয়লেট পেতে বিশাল অঙ্কের পুরষ্কার ঘোষণা করেছে নাসা। যে ব্যক্তি বা প্রতিষ্ঠান চাঁদে ব্যবহারের উপযোগী করে এই বিশেষ টয়লেটের নকশা বানাতে পারবে, তাকে দেয়া হবে নগদ ৩৫ হাজার মার্কিন ডলার (২৯ লাখ ৬৯ হাজার টাকা)।

বিখ্যাত বিজ্ঞান সাময়িকী কসমিক সায়েন্স জার্নাল জানিয়েছে, নাসা ২০২৪ সাল নাগাদ তাদের প্রোজেক্ট আর্টেমিসের মাধ্যমে মানুষকে চাঁদে অস্থায়ীভাবে বসবাসের জন্য পাঠাবে। এই উচ্চাকাঙ্খী প্রকল্পের জন্য বিশাল পরিমানে প্রস্তুতির প্রয়োজন হয়। সেজন্য টয়লেট তৈরির কাজ শুরু করছে তারা।

নাসার প্রকৌশল বিজ্ঞানী ডেভিড নিক বলেন চ্যালেঞ্জিং পরিবেশে নভোচারীদের প্রয়োজনীয় কাজটি করার জন্য প্রয়োজনীয় প্রস্তুতিও শেষ করতে হবে। আর এই কাজটি সহজ করার জন্য সহায়তা চেয়েছে নাসা। আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে ইতিমধ্যে স্পেস টয়লেট রয়েছে। তবে নাসা টয়লেটটি আরও ছোট, অধিক কার্যকরী এবং মাইক্রোগ্রাভিটি এবং লুনার গ্রাভিটিতে কাজ করবে এমন উদ্ভাবন করতে চায়।

কেএ/ডিএ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।


লাইফ স্টাইল

লাইফ স্টাইল

পাঠকের মন্তব্য:

বর্তমানে জাতীয় সংসদ, নির্বাচন কমিশন সবিচালয়, আওয়ামী লীগ, বিএনপি, জামায়াত, জাতীয় পার্টি, অপরাধ, সচিবালয়, আদালত, ব্যবসা-বাণিজ্য, শিক্ষা, খেলাধুলা, বিনোদনসহ প্রায় সব গুরুত্ত্বপূর্ণ বিটেই রয়েছে একঝাঁক তরুণ সাংবাদিক। এছাড়া সারাদেশে বিডি২৪লাইভ ডটকম’র রয়েছে প্রতিনিধি।

লাইফ স্টাইল

নিবন্ধন নং- ২২

© স্বত্ব বিডি২৪লাইভ মিডিয়া (প্রাঃ) লিঃ
এডিটর ইন চিফ: আমিরুল ইসলাম আসাদ
বাড়ি#৩৫/১০, রোড#১১, শেখেরটেক, ঢাকা ১২০৭

ফোন: ০৯৬৭৮৬৭৭১৯০, ০৯৬৭৮৬৭৭১৯১
ইমেইল: info@bd24live.com