চারটি সাবধানতা অবলম্বন করা উচিত সবার, বলছে চাণক্য নীতি

   
প্রকাশিত: ৬:৪৯ অপরাহ্ণ, ৬ মে ২০২০

সব বিষয়ে যে মানুষ সাবধানতা অবলম্বন করেন, তিনি যে কোনও দুশ্চিন্তা থেকে মুক্ত থাকতে পারেন বলেছেন চাণক্য। চাণক্য নীতির ধরনের সাবধানতা অবলম্বনের কথা বলা হয়েছে। এই সাবধানতাগুলি প্রত্যেক মানুষের শারীরিক এবং মানসিক অভ্যাসের সঙ্গে যুক্ত। চাণক্য বলেছিলেন, সব বিষয়ে যে মানুষ সাবধানতা অবলম্বন করেন, তিনি যে কোনও দুশ্চিন্তা থেকে মুক্ত থাকতে পারেন। আবার বুদ্ধিমান মানুষ সাবধানতা অবলম্বন করলে উন্নতিও করতে পারবেন। এই পদ্ধতি অবলম্বন করলে শারীরিক ভাবে সুস্থ থাকা যায়। এছাড়াও আরও তিনটি উপায়ের কথা বলা হয়েছে—

১। চাণক্য নীতি অনুযায়ী, কোথাও পা রাখার সময়ে সর্বদা ভাল করে দেখে নেওয়া উচিত। এর ফলে চোট লাগা বা দুর্ঘটনা থেকে রক্ষা পাওয়া যায়।

২। এ ছাড়াও চাণক্য নীতিতে বলা হয়েছে, যে ব্যক্তি ভেবেচিন্তে কথা বলেন, তাঁকে পরে কখনও অনুশোচনা করতে হয় না। বরং এই ধরনের মানুষ জীবনে উন্নতি করেন।

৩। আর সর্বশেষ উপায়ে বলা হয়েছে, ভাল ভাবে ভেবেচিন্তে তবেই কোনও কাজ করা। অর্থাৎ যিনি ফল কী হতে পারে তা ভেবে নিয়ে কোনও কাজ করেন, তাঁর উন্নতি নিশ্চিত।

৪। একটি কাপড় দিয়ে ছেঁকে জল পান করা।

কেএ/ডিএ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: