চাল চুরি নিয়ে সরকারকে আইনি নোটিশ

   
প্রকাশিত: ১:১৭ অপরাহ্ণ, ১৩ এপ্রিল ২০২০

করোনার প্রভাবে অচল পুরো দেশের অর্থনীতি। দেশের আপামর জনগন সম্মুখীন হচ্ছেন নানা জটিলতার। দিন মজুর বা হতদরিদ্ররা পড়েছেন সবথেকে বিপদে। তাদের দু বেলা খেয়ে বাঁচার পথ সব বন্ধ হয়ে গেছে। দেশের মানুষের সমস্যায় সহযোগিতার হাত বাড়িয়ে দিয়েছে বাংলাদেশ সরকার। কিন্তু দেশের এই দুরাবস্থায় চোখে পড়েছে সরকারের দায়িত্বে থাকা ইউনিয়ন মেম্বারদের নোংরামি ও নানা অসৎ কর্মকাণ্ড। গরীবের জন্য বরাদ্দ চাল চুরি করে একে একে খবরের শিরোনাম হয়েছেন অসংখ্য নেতাকর্মী। তাই এবার চালচুরির ঘটনায় আইনি নোটিশ দিয়েছেন বাংলাদেশ সুপ্রীম কোর্টের এক আইনজীবী। খাদ্য মন্ত্রণালয়, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়, আইন মন্ত্রণালয়, স্বরাষ্ট্র মন্ত্রণালয়, স্থানীয় সরকার মন্ত্রালয় সচিব এর সচিবগণকে বিবাদী করে আজ সোমবার (১৩ এপ্রিল) এই নোটিশ মন্ত্রণালয় সমূহের ইমেইলে পাঠান ব্যারিস্টার এ এইচ ইমাম হাসান ভূইয়া।

নোটিশে বলা হয়, করোনার বিশেষ পরিস্থিতির ত্রাণ চুরির অভিযোগে দায়েরকৃত সকল মামলা বিশেষ ট্রাইবুনালে বদলি পূর্বক দ্রুত বিচার ও শাস্তি নিশ্চিতের জন্য প্রদক্ষপ গ্রহণ করার জন্য লিগ্যাল নোটিশ প্রেরণ করা হয়েছে। এই সব মামলায় যদি কোনো আসামি দণ্ডিত হয় এবং আপিলে দণ্ড বহাল থাকে, তাহলে সেই সব দণ্ডিত আসামির তালিকা তৈরি করে জন সম্মুখে প্রকাশ করার কথা বলা হয়েছে। নোটিশটিতে ৭ কার্য দিবসের মধ্যে প্রদক্ষেপ গ্রহণের জন্য বলা হয়েছে। প্রত্যেক জেলায় ‘জেলা অনুসন্ধান কমিটি’ গঠন করে ত্রাণ বিতরণের কথা বলা হয়েছে। নোটিশে বিশেষ এই পরিস্থিতিতে সেনাবাহিনীর মাধ্যমে প্রদানের জন্য প্রদক্ষপ গ্রহণের কথাও বলা হয়েছে। এর ভিন্ন হলে আবারও পরবর্তীতে আইনি প্রদক্ষেপ নেয়া হবে বলেও জানানো হয় নোটিশে।

আরএএস/সাএ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: