প্রচ্ছদ / সারাবিশ্ব / বিস্তারিত

‘চীনকে ভয় দেখাতে’ সাগরে ভারত-যুক্তরাষ্ট্র-জাপান-অস্ট্রেলিয়ার মহড়া

   
প্রকাশিত: ১০:৩৭ পূর্বাহ্ণ, ২৩ নভেম্বর ২০২০

ছবি: ইন্টারনেট

পূর্ব লাদাখ সীমান্তে এখনও কমেনি উত্তেজনা। তারইমধ্যে আরব সাগরে দ্বিতীয় পর্যায়ের মালাবার নৌ-মহড়া শেষ করল ভারত, জাপান, অস্ট্রেলিয়া এবং যুক্তরাষ্ট্র। কূটনৈতিক মহলের মতে, চার দেশের সেই জোটবদ্ধ শক্তিপ্রদর্শের ফলে চীনের উপর চাপ বাড়বে।

এর আগে, গত ১৭ নভেম্বর থেকে উত্তর আরব সাগরে শুরু হয়েছিল দ্বিতীয় পর্যায়ের মালাবার নৌ-মহড়া। শুক্রবার পর্যন্ত মহড়া চালায় ভারত, জাপান, অস্ট্রেলিয়া এবং আমেরিকা। পূর্ব লাদাখ সীমান্তে উত্তেজনার মধ্যে দু’দফার এই মহড়া অত্যন্ত গুরুত্বপূর্ণ বলে মত বিশেষজ্ঞ। তাদের মতে, সমুদ্রে চীনকে বড়সড় বার্তা দিতে পেরেছে ভারত, জাপান, অস্ট্রেলিয়া এবং আমেরিকা। তাতে কিছুটা হলেও চাপে পড়বে বেইজিং।

চারদিনের সেই মহড়ায় মূল আকর্ষণ ছিল ভারতীয় নৌসেনার বিক্রমাদিত্য ক্যারিয়ার যুদ্ধবাহিনী এবং মার্কিন নৌসেনার নিমিৎজ স্ট্রাইক গ্রুপ। নিমিৎজ হল বিশ্বের সবথেকে বড় রণতরী। ভারতীয় নৌবাহিনীর পক্ষ থেকে একটি বিবৃতিতে জানানো হয়, যুদ্ধবিমান ওঠানামা করতে সক্ষম দুটি রণতরী, অংশগ্রহণকারী দেশগুলোর নৌবাহিনী ডুবোজাহাজ, বিমানগুলো উচ্চ ক্ষমতাসম্পন্ন নৌ-অভিযানে সামিল হয়েছিল। বিক্রমাদিত্যের মিগ-২৯কে যুদ্ধবিমান এবং নিমিৎজের এফ/এ-১৮ যুদ্ধবিমান এবং ই২সি হকআই ছিল।

মহড়ার পর ভারতীয় নৌসেনার উচ্চপদস্থ কর্মকর্তা রিয়ার অ্যাডমিরাল কৃষ্ণ স্বামীনাথন জানান, এবারের মহড়ায় চার দেশের মধ্যে অভাবনীয় জোট দেখা গেছে। গত ৩-৬ নভেম্বর বঙ্গোপসাগরে প্রথম পর্যায়ের মালাবার নৌ-মহড়া। এই প্রথমবার দু’পর্যায়ে সেই মহড়া হয়েছে।

কেএ/ডিএ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: