প্রচ্ছদ / সারাবিশ্ব / বিস্তারিত

চীনের পর দক্ষিণ কোরিয়ায় করোনাভাইরাস, সর্বোচ্চ সতর্কতা জারি

   
প্রকাশিত: ৮:৫৬ অপরাহ্ণ, ২৩ ফেব্রুয়ারি ২০২০

চীনের পর এবার করোনাভাইরাস ছড়িয়ে পড়েছে দক্ষিণ কোরিয়ায়। পূর্ব এশিয়ার দেশ দক্ষিণ কোরিয়ায় হুড়হুড় করে বাড়ছে করোনাভাইরাসের (কভিড-১৯) আক্রান্তের সংখ্যা। যার ফলে দেশটির সরকার সর্বোচ্চ সতর্কতা জারি করেছে। দেশটির মন্ত্রী ও বিশেষজ্ঞদের সঙ্গে আলোচনা করার পর দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জে-ইন জানান, আমরা একটি গুরুতর সমস্যার সম্মুখীন হতে যাচ্ছি। আর সামনের দিনগুলো আমাদের লড়াইয়ের গুরুত্বপূর্ণ দিন হবে। করোনায় আক্রান্ত হয়ে দেশটিতে এখন পর্যন্ত মারা গেছে পাঁচ জন ও আক্রান্তের সংখ্যা ৬০০ ছাড়িয়েছে।

রোববার (২৩ ফেব্রুয়ারি) কোরিয়ার স্বাস্থ্য কর্মকর্তারা জানান, আক্রান্তের বেশিরভাগই দক্ষিণ-পূর্বের দায়েগু শহরের নিকটের একটি হাসপাতাল এবং একটি খ্রিস্টান ধর্মীয় গোষ্ঠীর সঙ্গে জড়িত। বর্তমানে চীনের পর সর্বোচ্চ আক্রান্তের তালিকায় রয়েছে এশিয়ার দেশটি। রোববার দেশটিতে ১৬৯ জন নতুন করে আক্রান্তকে শনাক্ত করা গেছে। যার মধ্যে ৯৫ জনই দায়েগুর খ্রিস্টানদের উপাসনালয়ের (চার্চ) সঙ্গে যুক্ত। ওই চার্চের সঙ্গে যুক্ত এমন রোগীর সংখ্যা ৩২৯ এ দাঁড়িয়েছে।

একটি ভিডিও বার্তায় ওই উপাসনালয়ের মুখপাত্র গভীর অনুশোচনা প্রকাশ করেছেন। তিনি বলেন, চার্চের সঙ্গে যুক্ত অনেক অনুসারী আক্রান্ত হওয়ায় আমরা শোকাহত। এছাড়া চার্চের দুই লাখ ৫০ হাজার অনুসারীকে বাইরের সঙ্গে যোগাযোগ হ্রাস করার জন্য পরামর্শ দেওয়া হয়েছে। ইতোমধ্যে করোনা দ্রুত বিস্তার করা দেশ ইতালি ও ইরান ভাইরাসের উদ্বেগজনক প্রকোপ নিয়ন্ত্রণে রাখার জন্য জরুরি পদক্ষেপ ঘোষণা করেছে।

ইতালির মিলান এবং ভেনিসের নিকটবর্তী উত্তরের দুটি অঞ্চলে কঠোর বিধিনিষেধ কার্যকর করেছে। সরকারি অনুমতি অঞ্চল ব্যতীত কেউ ওইসব অঞ্চলে প্রবেশ করতে পারবে না। এমনকি অঞ্চলটির বাইরেও অনেক ব্যবসা প্রতিষ্ঠান, স্কুল ও কলেজ বন্ধ করে দেওয়া হয়েছে। এমনকি কয়েকটি ফুটবল ম্যাচও বাতিল করা হয়েছে। এদিকে ইরান তাদের অনেক স্কুল, কলেজ, সাংস্কৃতিক কার্যক্রম ও ব্যবসায়িক প্রতিষ্ঠান বন্ধ রাখার নির্দেশ দিয়েছে ইরানি কর্তৃপক্ষ।

কেএ/ডিএ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: