প্রচ্ছদ / সারাবিশ্ব / বিস্তারিত

চীনের প্লেগে উচ্চ ঝুঁকি নেই: বিশ্ব স্বাস্থ্য সংস্থা

   
প্রকাশিত: ১২:০৫ অপরাহ্ণ, ৮ জুলাই ২০২০

করোনার ভয়াবহতার মধ্যেই চীনের উত্তরাঞ্চলে হঠাৎ করে দেখা দিয়েছে বিউবনিক প্লেগের সংক্রমণ। গত শনিবার (৪ জুলাই) চীনের ইনার মঙ্গোলিয়া অঞ্চলের বায়ান্নুর শহরের একটি হাসপাতালে বিউবনিক প্লেগ রোগী শনাক্তের পরের দিনই জরুরি সতর্কতা জারি করে স্থানীয় কর্তৃপক্ষ। তবে প্লেগে এই মুহূর্তে উচ্চ ঝুঁকি নেই বলে জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। সেখানে অসুখটিকে ‘ভালোভাবে নিয়ন্ত্রণ’ করা হচ্ছে বলে মন্তব্য করেছেন সংস্থাটির এক শীর্ষ কর্মকর্তা।

গত নভেম্বরে সেখানে এই রোগে আক্রান্ত চারজনকে পাওয়া গিয়েছিল, যাদের দুজনের মারাত্মক নিউমোনিয়া হয়েছিল। মঙ্গলবার (৭ জুলাই)জেনেভায় জাতিসংঘের প্রেস ব্রিফিংয়ে ডব্লিউএইচও’র মুখপাত্র মার্গারেট হ্যারিস বলেছেন, ‘আমরা চীনের এই সংক্রমণ পর্যবেক্ষণ করছি। চীনা ও মঙ্গোলিয়ান কর্তৃপক্ষের সঙ্গে যৌথভাবে বিষয়টির দিকে আমরা খুব কাছ থেকে নজর রাখছি। চীনে আক্রান্তের সংখ্যা আমরা দেখছি, এটা ভালোভাবে নিয়ন্ত্রণ হয়েছে।’ বুবোনিক প্লেগ নিয়ে ঘাবড়ানোর কিছু নেই বললেন এই কর্মকর্তা, ‘বুবোনিক প্লেগ আমাদের সঙ্গে আছে এবং সবসময় থাকবে, শতবর্ষ ধরে। এই মুহূর্তে আমরা একে উচ্চ ঝুঁকিপূর্ণ হিসেবে বিবেচনা করছি না।’

আরএএস/সাএ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: