ফ্রিতে ব্রেকিং নিউজ এ্যালার্ট

জাকির নায়েকের পিস টিভিকে ৩ লাখ পাউন্ড জরিমানা

                       
প্রকাশিত: ৭:২৮ অপরাহ্ণ, ১৭ মে, ২০২০

যুক্তরাজ্যের গণমাধ্যম নিয়ন্ত্রক সংস্থা অফকম জাকির নায়েকের প্রতিষ্ঠা করা পিস টিভিকে ৩ লাখ পাউন্ড জরিমানা করেছে। চ্যানেলটির বিরুদ্ধে ব্রিটেনে ‘অত্যন্ত আপত্তিকর’ এবং ‘ঘৃণাবাচক কথা’ প্রচারের অভিযোগ আনা হয়েছে। লন্ডন-ভিত্তিক নিয়ন্ত্রক প্রতিষ্ঠানটি মে মাসের শুরুতে তাদের ওয়েবসাইটে জানায়, নিয়ম ভাঙায় যুক্তরাজ্যে চ্যানেলটির লাইসেন্সধারী প্রতিষ্ঠান পিস টিভি উর্দুকে ২ লাখ পাউন্ড এবং পিস টিভিকে ১ লাখ পাউন্ড জরিমানা করা হয়েছে।

গত বছর নভেম্বরে ব্রিটেনে চ্যানেলটির লাইসেন্স বাতিল করা হয়। এতদিন অভিযোগের চূড়ান্ত তদন্ত চলছিল। অফকম বিবৃতিতে বলেছে, ‘আমাদের তদন্তে তাদের বিরুদ্ধে আনা অভিযোগের প্রমাণ মিলেছে। আমরা দেখেছি পিস টিভি উর্দু এবং পিস টিভিতে যেসব অনুষ্ঠান প্রচারিত হয়েছে, তাতে অত্যন্ত আপত্তিকর এবং ঘৃণাবাচক কনটেন্ট ছিল।’ অফকম পিস টিভির ওই কনটেন্টকে অপরাধে প্ররোচিত করার সঙ্গে তুলনা করেছে।

জাকির নায়েক ২০০৬ সালে পিস টিভি প্রতিষ্ঠা করেছিলেন। এটি তার লর্ড প্রোডাকশনন্স লিমিটেড কোম্পানির অধীনে। ইসলামি বক্তা জাকির নায়েক চ্যানেলটির প্রেসিডেন্ট। দুবাই থেকে বাংলা, উর্দু এবং ইংরেজিতে অনুষ্ঠান প্রচারিত হয়। এই টিভিতে ‘বিতর্কিত’ কিছু মন্তব্য করে ২০১৬ সালে ভারতছাড়া হন জাকির নায়েক। তার বিরুদ্ধে মানি লন্ডারিংসহ বিভিন্ন ধরনের অভিযোগ আনা হয়। এখন তিনি মালয়েশিয়া আছেন। ভারত চেষ্টা করছে তাকে ফিরিয়ে নেয়ার।

‘অগ্রহণযোগ্য ব্যবহারের’ কারণে ২০১০ সালে যুক্তরাজ্য সরকার তার ভিসা বাতিল করে। জাকির নায়েকের পিস টিভি নিয়ে সমালোচনা যেমন আছে, তেমনি এর দর্শকসংখ্যাও প্রচুর। ২০১৬ সালে বাংলাদেশ-ভারতে এই চ্যানেলটির সম্প্রচার বন্ধ হওয়ার সময় তারা দাবি করেছিল, বিশ্বজুড়ে তাদের দর্শকসংখ্যা ২০ কোটি।

এসএ/সাএ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।


পাঠকের মন্তব্য:

© স্বত্ব বিডি২৪লাইভ মিডিয়া (প্রাঃ) লিঃ
এডিটর ইন চিফ: আমিরুল ইসলাম আসাদ
বাড়ি#৩৫/১০, রোড#১১, শেখেরটেক, ঢাকা ১২০৭

ফোন: ০৯৬১১৬৭৭১৯০, ০৯৬১১৬৭৭১৯১
ইমেইল: info@bd24live.com