প্রচ্ছদ / সারাবিশ্ব / বিস্তারিত

জাতিসংঘের সাধারণ অধিবেশনে ইরান-সৌদির বাকযুদ্ধ

   
প্রকাশিত: ১১:৩৭ পূর্বাহ্ণ, ২৫ সেপ্টেম্বর ২০২০

জাতিসংঘ সাধারণ অধিবেশনে ইরানের বিরুদ্ধে বক্তব্য সৌদির বাদশাহ সালমান বিন আব্দুল আজিজ। ইরান শক্তিশালী সন্ত্রাসী নেটওয়ার্ক গড়ে পুরো মধ্যপ্রাচ্যে অস্থিরতা তৈরি করেছে বলে মন্তব্য করেন তিনি। অন্যদিকে, তার এ মন্তব্যকে ’বিকারগ্রস্ত আলাপ’ আখ্যা দিয়েছে তেহরান।

সৌদি বাদশাহ সালমানের ভাষণের প্রতিক্রিয়ায় ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র সাইদ খতিবজাদেহ অভিযোগ করেন, এই অঞ্চলে সন্ত্রাসবাদের মূল কারিগর সৌদি আরব। বিভিন্ন সন্ত্রাসী গোষ্ঠীকে দিনের পর দিন আর্থিকসহ প্রয়োজনীয় সহায়তা দিয়ে আসছে দেশটি। রিয়াদ নিজেদের সন্ত্রাসী কার্যক্রমের অপরাধের দায়ভার অন্যের উপর চাপিয়ে আসছে।

সুন্নী মুসলিম সংখ্যাগরিষ্ঠ সৌদি আরব এবং শিয়া অধ্যুষিত ইরান বছরের পর বছর ধরে ইয়েমেনসহ এই অঞ্চলে বেশ কয়েকটি প্রক্সি যুদ্ধে জড়িয়ে পড়েছে। সৌদি নেতৃত্বাধীন জোট ইয়েমেনের সশস্ত্র গোষ্ঠী হাউথিদের বিরুদ্ধে লড়াই করে আসছে সেখানে হাউথিদের সহায়তা দিয়ে আসছে তেহরান।

সৌদির কর্মকাণ্ডে নিন্দা জানিয়ে খতিবজাদেহ আরও বলেন, সৌদি অন্যায়ভাবে কয়েক বছর ধরে ইয়েমেনের অগনিত নারী ও শিশুসহ নিরপরাধ বেসামরিক নাগরিককে হত্যা করেছে। সেখানে বিমান হামলা অব্যাহত রেখেছে। তাদেরকে দেশত্যাগ করতে বাধ্য করছে বাদশাহ আজিজের সরকার।

তিনি আরও বলেন, ইরানের উপর অবৈধভাবে যুক্তরাষ্ট্র যে নিষেধাজ্ঞা দিয়ে আসছে তাতে সৌদি আরব উল্লাস করে।

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: