শাহিনুর রহমান শাহিন

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়

জাবি ও সুইডেনের ইরাসমুস মুন্ডাস’র শিক্ষা ও গবেষণা সমঝোতা চুক্তি স্বাক্ষরিত

                       
প্রকাশিত: ৮:৫৮ অপরাহ্ণ, ২০ ফেব্রুয়ারি, ২০২০

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সঙ্গে সুইডেনের ইরাসমুস মুন্ডাস-এর শিক্ষা ও গবেষণা সমঝোতা চুক্তি স্বাক্ষরিত হয়েছে। এই চুক্তির আওতায় সুইডেনের গোথেনবার্গ বিশ্ববিদ্যালয়ের সঙ্গে জাবির পরিবেশবিজ্ঞান বিভাগের দ্বিপাক্ষিক গবেষণার যোগসূত্র স্থাপিত হয়েছে।

আজ বৃহস্পতিবার (২০ ফেব্রুয়ারী) বিশ্ববিদ্যালয়ের নতুন প্রশাসনিক ভবনের কনফারেন্স কক্ষে বেলা বারোটায় উপাচার্য অধ্যাপক ড. ফারজানা ইসলামের উপস্থিতিতে বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক শেখ মো. মনজুরুল হক এবং গোথেনবার্গ বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে সমঝোতা চুক্তিতে স্বাক্ষর করেন লিগ্যাল প্রতিনিধি হ্যান্স আবেলিয়াস।

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে বলা হয়, জাতীয়, আন্তর্জাতিক এবং আঞ্চলিক পর্যায়ে প্রকল্প পরিচালনার জন্য সঠিক সিদ্ধান্ত গ্রহণের যে কোনো নীতিমালা, পরিকল্পনা, কর্মসূচি নির্ধারণ এবং উপযুক্ত ব্যবস্থা নেওয়ার একটি কার্যকর মাধ্যম হল কৌশলগত পরিবেশ মূল্যায়ন। এ ব্যাপারে দক্ষ জনশক্তি তৈরির মূল ভূমিকা হল উচ্চশিক্ষা প্রতিষ্ঠানের। এই চিন্তাকে মাথায় রেখেই চুক্তি সম্পাদন করা হয়।

অনুষ্ঠানে আরও বলা হয়, বাংলাদেশের হাজী দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, ডেনমার্কের আলবার্গ বিশ্ববিদ্যালয়, পর্তুগালের লিসবন বিশ্ববিদ্যালয়, লাওসের সাভান্নাখেত বিশ্ববিদ্যালয়, ন্যাশনাল ইউনিভারসিটি অব লাওস, ভিয়েতনামের থুইলই বিশ্ববিদ্যালয় এবং হোচিমিন ইউনিভারসিটি অব ন্যাচারাল রিসোর্স এন্ড এনভায়রনমেন্ট এই চুক্তির আওতায় শিক্ষা ও গবেষণা কর্মে যুক্ত হবে।

এ গবষেণা প্রকল্পের স্থানীয় প্রতিনিধি হিসেবে দায়িত্ব পালন করবেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের পরিবেশবিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক ড. মাশহুরা শাম্মী। চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে পরিবেশ বিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. শফি মুহাম্মদ তারেক, সহযোগী অধ্যাপক ড. মোস্তাফিজুর রহমান উপস্থিত ছিলেন।

এমআর/এনই

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।


পাঠকের মন্তব্য:

© স্বত্ব বিডি২৪লাইভ মিডিয়া (প্রাঃ) লিঃ
এডিটর ইন চিফ: আমিরুল ইসলাম আসাদ
বাড়ি#৩৫/১০, রোড#১১, শেখেরটেক, ঢাকা ১২০৭

ফোন: ০৯৬১১৬৭৭১৯০, ০৯৬১১৬৭৭১৯১
ইমেইল: info@bd24live.com