ভুল আসামি হয়ে কারাভোগ

জাহালমের ক্ষতিপূরণের রায় আজ

   
প্রকাশিত: ৯:০৯ পূর্বাহ্ণ, ৩০ সেপ্টেম্বর ২০২০

ভুল আসামি হয়ে ২৬ মামলায় তিন বছর কারাভোগ করা টাঙ্গাইলের জাহালমকে ক্ষতিপূরণ দেওয়ার বিষয়ে স্বতঃপ্রণোদিত হয়ে জারি করা রুলের ওপর আজ বুধবার (৩০ সেপ্টেম্বর) রায় ঘোষণা করা হবে। মঙ্গলবার (২৯ সেপ্টেম্বর) বিচারপতি এফআরএম নাজমুল আহাসান ও বিচারপতি কেএম কামরুল কাদেরের নেতৃত্বাধীন হাইকোর্ট বেঞ্চ দিন নির্ধারণের এ আদেশ দেন।

এ সময় আদালকে দুর্নীতি দমন কমিশনের (দুদক) পক্ষে উপস্থিত ছিলেন আইনজীবী মো. খুরশীদ আলম খান।

এর আগে গত ২৩ সেপ্টেম্বর হাইকোর্টের এই বেঞ্চই এ মামলাটি রায়ের জন্য গতকাল দিন ধার্য করেছিলেন।

গত বছরের ২৮ জানুয়ারি একটি গণমাধ্যমের প্রতিবেদনে জাহালমের ভুল মামলায় জেল খাটার বিষয়টি প্রকাশিত হয়। প্রতিবেদনটি নজরে আনা হলে হাইকোর্টের ওই বেঞ্চ স্বতঃপ্রণোদিত রুলসহ আদেশ দেন। রুলে সোনালী ব্যাংকের ১৮ কোটি টাকা ঋণ জালিয়াতির অভিযোগে দুদকের করা ৩৩ মামলায় তিন বছর ধরে কারাগারে থাকা নিরপরাধ জাহালমকে মুক্তি দিতে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে নিষ্ক্রিয়তা বিষয়ে জানতে চাওয়া হয়।

জাহালমকে ক্ষতিপূরণ দিতে কেন নির্দেশ দেওয়া হবে না, তা-ও রুলে জানতে চাওয়া হয়। আদালতের নির্দেশে গত বছরের ৩ ফেব্রুয়ারি কারাগার থেকে মুক্তি পান জাহালম। এরপর গত ১২ ফেব্রুয়ারি রুলের ওপর শুনানি শেষ হয়। তবে মহামারির কারণে সরকার ঘোষিত সাধারণ ছুটির সঙ্গে মিল রেখে আদালতে ছুটি চলে। পরে হাইকোর্টের দ্বৈত বেঞ্চটি পুনর্গঠন করা হয় ও বিচারিক এখতিয়ার পরিবর্তন করা হয়। ফলে আর রায় হয়নি।

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: