শাহাদাত হোসেন রাকিব

সিনিয়র করেসপন্ডেন্ট

জেনে নিন এইচএসসি পরীক্ষার ফলাফল প্রকাশের সম্ভাব্য তারিখ

     
প্রকাশিত: ৮:৩৩ অপরাহ্ণ, ২৫ জুন ২০১৯

আগামী জুলাই মাসের তৃতীয় সপ্তাহে প্রকাশ হতে পারে উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) ও সমমানের পরীক্ষার ফলাফল। শিক্ষা মন্ত্রণালয়ের একটি সূত্র বিষয়টি বিডি২৪লাওভকে নিশ্চিত করেছে।

সূত্র জানায়, জুলাইয়ের ২০, ২১ বা ২২ তারিখের যেকোনো এক দিন এইচএসসি পরীক্ষার ফলাফল প্রকাশের জন্য শিক্ষা বোর্ডগুলোর পক্ষ থেকে শিক্ষা মন্ত্রণালয়ে প্রস্তাব পাঠানো হয়েছে। এই লক্ষে প্রস্তুতিও নিচ্ছে মন্ত্রণালয়।

সূত্র আরও জানায়, সম্ভাব্য এই তিনদিনের মধ্যে যেদিন প্রধানমন্ত্রী সময় দিয়ে সম্মতি দেবেন সেদিনই ফল প্রকাশ করা হবে।

প্রথা অনুযায়ী ফল প্রকাশের দিন প্রথমে প্রধানমন্ত্রীর কাছে ফলাফলের অনুলিপি তুলে দেওয়া হয়। এরপর সংবাদ সম্মেলন করে ফলের বিস্তারিত তুলে ধরেন শিক্ষামন্ত্রী। একই সঙ্গে শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে ফল প্রকাশ করা হয়।

এর আগে গত ১ এপ্রিল দেশব্যাপী এইচএসসি ও সমমানের পরীক্ষা শুরু হয়। পরীক্ষা চলে ৫ মে পর্যন্ত।

শিক্ষামন্ত্রণালয় সূত্র জানায়, এবার দেশের ৯ হাজার ৮১টি প্রতিষ্ঠানের ১৩ লাখ ৫১ হাজার ৫০৫ জন শিক্ষার্থী পরীক্ষার আসনে বসে। এর মধ্যে ছাত্র ৬ লাখ ৬৪ হাজার ৪৯৬ জন এবং ছাত্রী ৬ লাখ ৮৭ হাজার ৯ জন।

আটটি সাধারণ শিক্ষা বোর্ডের আওতায় এইচএসসি পরীক্ষায় মোট অংশ নেয় ১১ লাখ ৩৮ হাজার ৭৪৭ জন। এর মধ্যে ছাত্র ৫ লাখ ৭৩ হাজার ৮১২ জন এবং ছাত্রী ৫ লাখ ৬৪ হাজার ৯৩৫ জন।

এই পরীক্ষায় কারিগরি শিক্ষা বোর্ডের অধীন এসএসসি ভোকেশনাল পরীক্ষায় ১ লাখ ২৪ হাজার ২৬৪ জন এবং মাদ্রাসা শিক্ষা বোর্ডের অধীন আলিম পরীক্ষায় অংশ নেয় ৮৮ হাজার ৪৫১ জন। এবার দেশের বাইরের আটটি কেন্দ্রে পরীক্ষার্থী ছিল ২৭৫জন।

এমআর/এনই

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: