প্রচ্ছদ / অন্যান্য... / বিস্তারিত

জেনে নিন কোরবানির পশু জবাই করার নিয়ম

   
প্রকাশিত: ৮:০৯ পূর্বাহ্ণ, ১ আগস্ট ২০২০

ছবি: ইন্টারনেট

মুসলমানদের দ্বিতীয় বৃহত্তম উৎসব হলো পবিত্র ঈদুল আযহা। এই ঈদুল আযহার অন্যতম ইবাদত হলো পশু কোরবানি। মুসলিম জাতির পিতা ইব্রাহীম (আ.) কর্তৃক তার পুত্র ইসামাঈলকে (আ.) মহান আল্লাহ তা’য়ালার সন্তুষ্টির জন্য কোরবানি করার স্মৃতিকে ধারণ করতেই প্রতি বছর এই দিনে মহান আল্লাহ’র নামে পশু কোরবানি করে থাকনে মুসলিমরা। তবে কোরবানির পশু অন্যকারো দ্বারা কোরবানি করার চেয়ে নিজের কোরবানির পশু নিজেই জবাই করা মুস্তাহাব। চলুন আজ আমরা জেনে নিই কোরবানির পশু জবাই করার নিয়ম-

কোরবানির পশু জবাই করার সময় পশু ক্বিবলামুখী করে শুইয়ে বিসমিল্লাহি আল্লাহু আকবার বলে জবাই করা। এক্ষেত্রে ইচ্ছাকৃতভাবে বিসমিল্লাহ না উচ্চারণ করলে জবাইকৃত পশু হারাম বলে গণ্য হবে। তবে ভুলবশত বিসমিল্লাহ উচ্চারণ না করলে সেই পশুর গোস্ত খাওয়া বৈধ।

জবাই করার সময় কণ্ঠনালী, খাদ্যনালী, এবং উভয় পাশের দুটি রগ অর্থাৎ মোট চারটি রগ কাটতে হবে। তবে যদি এই চারটি রগের তিনটি রগ কাটা হয় তবে কোরবানি শুদ্ধ হবে, কিন্তু যদি দু’টি রগ কাটা হলে কোরবানি শুদ্ধ হবে না।

পশু জবাই করার সময় ধারালো ছুড়ি দিয়ে জবাই করতে হবে যাতে জবাইয়ের সময় পশুর অপ্রয়োজনীয় কষ্ট না হয়।

কোরবানির পশু ক্বিবলার দিকে শোয়ানোর পর এ দোয়া পাঠ করতে হবে- ইন্নি ওয়াঝঝাহতু ওয়াঝহিয়া লিল্লাজি ফাতারাস সামাওয়াতি ওয়াল আরদা হানিফাও ওয়া মা আনা মিনাল মুশরিকিন। ইন্না সালাতি ওয়া নুসুকি ওয়া মাহইয়া ওয়া মামাতি লিল্লাহি রাব্বিল আলামিন। লা শারিকা লাহু ওয়া বি-জালিকা উমিরতু ওয়া আনা মিনাল মুসলিমিন। আল্লাহুম্মা মিনকা ও লাকা।

তারপর ‘বিসমিল্লাহি আল্লাহু আকবার’ বলে কুরবানির পশু জবাই করে এ পড়তে হবে- আল্লাহুম্মা তাকাব্বালহু মিন্নি কামা তাকাব্বালতা মিন হাবিবিকা মুহাম্মাদিও ওয়া খালিলিকা ইবরাহিমা আলাইহিমাস সালাতা ওয়াস সালাম।

নিজের কোরবানির পশু নিজে জবাই করলে মিন্নি উচ্চারণ করতে হবে আর অন্যের পশু জবাই করলে মিন পড়তে হবে।

এমআর/এনই

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: