জেনে নিন যেভাবে হাত থেকে মাংসের গন্ধ দূর করবেন

   
প্রকাশিত: ১১:০৭ পূর্বাহ্ণ, ১৩ আগস্ট ২০১৯

ঈদুল আজহা উপলক্ষে সারাদেশে লাখ লাখ পশু কোরবানি করছেন ধর্মপ্রাণ মুসলমানরা। কোরবানির পর মাংস কাটাকাটি আর মসলা পিষতে পিষতে হাত গন্ধ হয়ে যাবে। কিন্তু এই গন্ধ দূর করতে কত না চেষ্টা করেন মানুষ। কিন্তু তারপরও দূর হয় না মাংসের গন্ধ। তাই হাত দুর্গন্ধ মুক্ত রাখতে চাইলে নিতে পারেন বেশ কিছু পদক্ষেপ। মাংস কাটার ফলে হাতে একটা গন্ধ হয়ে থাকে, যা বেশ অস্বস্তিকর। সহজেই এই গন্ধ যেতেও চায় না। আসুন জেনে নেই বিরক্তিকর গন্ধ দূর করার কিছু উপায়।

১. পানি দিয়ে ভালোভাবে ধুয়ে হাতে ও পায়ে খানিকটা হলুদ মাখিয়ে নিতে পারেন। হলুদ দিয়ে ভালো করে হাত ঘষে তারপর হ্যান্ডওয়াশ বা সাবান দিয়ে হাত ধুয়ে ময়েশ্চারাইজার ব্যবহার করতে হবে।

২. হলুদ হাতের গন্ধ খুব দ্রুত দূর করবে। তবে হলদেভাব দূর করতে হাতে বেশি করে পেট্রোলিয়াম জেলি লাগিয়ে মালিশ করে টিস্যু বা নরম কাপড় দিয়ে মুছে ফেলতে পারেন। এতে হলদে রংটা উঠে আসবে।

৩. লেবুও গন্ধ দূর করতে বেশ কার্যকর। এক টুকরা লেবু হাতে ভালোভাবে ঘষে নিলে উপকার পাওয়া যাবে।

৪. লেবুতে অ্যাসিড থাকার কারণে তা অনেকের ত্বকে সহ্য হয় না। হাত রুক্ষ হয়ে যেতে পারে। এক্ষেত্রে ভালো ময়েশ্চারাইজার ব্যবহার করা যেতে পারে। সরিষার তেলও হাতের নমনীয়তা বজায় রাখে এবং গন্ধ দূর করতে সাহায্য করে।

৫. হাতের কাছে সবসময় ময়েশ্চারাইজার লোশন রাখতে হবে। কারণ আবহাওয়া পরিবর্তনের সময়ে হাত শুষ্ক হয়ে যায়। তাই প্রতিবারই হাত ও পা ধোয়ার পর ময়েশ্চারাইজার ব্যবহার করতে হবে।

৬. হাতের তালুতে খানিকটা লবণ নিয়ে সামান্য পানি দিয়ে দুহাতে ঘষে নিতে হবে। ভালো’ভাবে হাতের দুপাশেই ঘষা হলে পানি দিয়ে ধুয়ে ফেলুন। চাইলে লবণের সঙ্গে দুই ফোঁটা পছন্দসই এসেনশিয়াল অয়েল মিশিয়ে নিতে পারেন।

৭. মুখের গন্ধ দূর করার পাশাপাশি হাতের গন্ধ দূর করতেও এটি সমান উপযোগী। অল্প পরিমাণ মাউথ ওয়াশ হাতে নিয়ে ভালো’ভাবে ঘষে কিছুক্ষণ অ’পেক্ষা করুন। শুকিয়ে গেলে ধুয়ে ফেলুন।

৮. মাছ, মাংস, পেঁয়াজ ইত্যাদির তীব্র গন্ধ দূর করার জন্য এই মিশ্রণ বেশ কার্যকর। হাতে খানিকটা ভিনিগার নিয়ে ভালো’ভাবে ঘষে বাতাসে শুকান। তারপর সাবান দিয়ে ধুয়ে লোশন লাগিয়ে নিন।

এমআর/এনই

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: