জেনে নিন শীতে রসুনের উপকারিতা

   
প্রকাশিত: ১১:১৭ অপরাহ্ণ, ২২ ডিসেম্বর ২০১৯

আদিযুগ থেকেই মসলার বাইরে রসুনের রয়েছে নানাবিধ ব্যাবহার। তন্মধ্যে খালি পেটে রসুন খাওয়া স্বাস্থ্যের জন্য খুবই উপকারিও বটে। সকালে খালি পেটে এক কোয়া রসুন খেলে রোগবালাই দূরে থাকে। সকালে ঘুম থেকে ওঠার পর মেটাবলিক রেটও একটু বেশি থাকে। তাই খালি পেটে রসুন খেলে উপকার মেলে অনেক। আধুনিক চিকিৎসা বিজ্ঞানে বলা হয়, হৃদরোগ প্রতিরোধে রসুনের ভূমিকার কথা। ইউনিভার্সিটি অব কানেক্টিকাট স্কুল অব মেডিসিন–এর কার্ডিওভাসকুলার রিসার্চ টিমের মতে, সুস্থ থাকতে প্রতিদিন এক কোয়া কাঁচা রসুন খাওয়া উচিত। কাঁচা রসুন খেলে হার্ট সুস্থ থাকে।

রসুনে প্রচুর পরিমানে অ্যান্টিঅক্সিডেন্ট থাকে বলে রক্তে উপস্থিত শর্করার পরিমাণ নিয়ন্ত্রণে বিশেষ ভূমিকা পালন করে। শরীরকে ডিটক্সিফাই করতে সহায়তা করে রসুন। সকালে খালি পেটে রসুনের কোয়া খেলে সারারাত ধরে চলা বিপাকক্রিয়ার কাজ যেমন উন্নত হয়, তেমনই শরীরের দূষিত টক্সিনও মূত্রের মাধ্যমে বেরিয়ে যেতে পারে। ঠান্ডা-সর্দি বেশি লাগলে তাদের জন্য খালি পেটে এক কোয়া রসুন খাওয়া যথেষ্ট কার্যকরী। একটানা দু’সপ্তাহ সকালে রসুন খেলে ঠান্ডা-সর্দি লাগার প্রবণতা অনেকটাই কমে আসবে। হৃদরোগীদের ক্ষেত্রে রসুন খুবই কার্যকর। হৃদস্পন্দনের হার নিয়ন্ত্রণ করতে ও হৃদপেশির চাপ কমাতে কাজ করে এটি। উচ্চ রক্তচাপের অসুখে ভুগছেন এমন রোগীদের ডায়েটে বেশ কার্যকর এই রসুন।

এফএএস/এসএ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: