জেনে নিন ২৪ ঘণ্টায় আক্রান্ত ১১২ জনের বিস্তারিত তথ্য

   
প্রকাশিত: ৩:২৩ অপরাহ্ণ, ৯ এপ্রিল ২০২০

দেশে নতুন করে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে একজনের মৃত্যু হয়েছে। এছাড়া নতুন করে আক্রান্ত হয়েছেন ১১২ জন। এতে দেশে করোনা শনাক্তের দিক দিয়ে একদিনে এ সংখ্যাটি সর্বোচ্চ। এ নিয়ে করোনায় মোট মৃত্যুর সংখ্যা ২১, আর আক্রান্তের সংখ্যা দাঁড়াল ৩৩০ জনে। বাংলাদেশে করোনাভাইরাস (কোভিড ১৯) নিয়ে সর্বশেষ পরিস্থিতি জানিয়ে আজ বৃহস্পতিবার বেলা আড়াইটার দিকে স্বাস্থ্য অধিদপ্তরের অনলাইন ব্রিফিংয়ে এ তথ্য জানানো হয়েছে। এতে ভিডিও কনফারেন্সে যোগ দেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। এ সময় অনলাইনে ছিলেন স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা. সানিয়া তাহমিনা ও পরিচালক মীরজাদী সেব্রিনা ফ্লোরা।

নতুন আক্রান্ত রোগীর মধ্যে পুরুষ ৭০, এবং মহিলা ৪২ জন। নতুন সংক্রমিত হওয়া রোগীর মধ্যে পুরুষের সংখ্যা দুই তৃতীয়াংশ। আক্রান্তদের মধ্যে ১০ বছরের নিচে রয়েছে তিনজন। ১১-২০ এর মধ্যে রয়েছেন ৯ জন। ২১-৩০ এর মধ্যে রয়েছেন ২৫ জন। ৩১-৪০ এর মধ্যে রয়েছেন ২৪ জন। ৪১-৫০ এর মধ্যে রয়েছেন ১৭ জন। ৫১-৬০ বছরের মধ্যে রয়েছেন ২৩ জন। ষাটোর্ধ্ব রয়েছেন ১১ জন। গত ২৪ ঘন্টায় যারা আক্রান্ত হয়েছেন তাদের মধ্যে সবেচয়ে বড় অংশটি ঢাকায়, মোট ৬২জন। দ্বিতীয় সর্বোচ্চ আক্রান্ত হয়েছে নারায়নগঞ্জে, মোট ১৩ জন।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, ‘বিশ্বে করোনা পরিস্থিতি আরও অবনতি হয়েছে। মারা গেছে ৮৮ হাজারের বেশি। আক্রান্তের সংখ্যাও ১৫ লাখ ছাড়িয়েছে।’ তিনি বলেন, ‘আমাদের দেশে করোনা রোগীর সংখ্যা বাড়লেও মৃত্যুর সংখ্যা কমে এসেছে। গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হয়ে একজনের মৃত্যু ও নতুন করে ১১২ জন শনাক্ত হয়েছেন।’ করোনার বিস্তার ঠেকাতে দেশবাসীকে ঘরে থাকার আহ্বান জানিয়ে জাহিদ মালেক বলেন, ‘ঘরে থাকুন। নিজে ভালো থাকুন। সবাইকে ভালো রাখুন।’

সরকারের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের (আইইডিসিআর) থেকে জানানো হয়, এক দিনে সর্বোচ্চ ১০৯৭ জনের নমুনা পরীক্ষায় ১১২ জনের দেহে কোভিড-১৯ সংক্রমণ শনাক্ত হয়েছে। গত ২৪ ঘণ্টার পরিসংখ্যানে ঢাকায় মোট ৬২ জন, নারায়নগঞ্জে ১৩ জন এছাড়াও ঢাকা মহানগরীর বাইরে ঢাকা জেলার একটি উপজেলার একজনের করোনা সংক্রমণের তথ্যও পাওয়া গেছে। এছাড়া গত ২৪ ঘণ্টায় দেশে কেউ সুস্থ হয়ে ওঠেনি। প্রসঙ্গত, করোনাভাইরাস মহামারীতে অচল গোটা বিশ্ব। হু হু করে বাড়ছে আক্রান্ত রোগী ও মৃত্যুর সংখ্যা। বিশ্বের অন্তত ১৩১ দেশে চলছে লকডাউন। থেমে নেই মৃত্যুর মিছিল, প্রতি মুহুর্তেই বাড়ছে মৃত্যুর সংখ্যা। করোনায় প্রাণহানি ও অসুস্থদের পরিসংখ্যান রাখা প্রতিষ্ঠান ওয়ার্ল্ডওমিটারের তথ্যানুযায়ী, বৃহস্পতিবার বেলা ১ টা পর্যন্ত গোটা বিশ্বে করোনায় আক্রান্ত রোগীর সংখ্যা ১৫ লাখ ১৯ হাজার ৪৮৪ জন। মারা গেছে ৮৮ হাজার ৫৫০ জন। সবচেয়ে খারাপ অবস্থা ইউরোপ ও আমেরিকায়। বেশিরভাগ মৃত্যু হয়েছে এ দুই মহাদেশে। বিশেষ করে যুক্তরাষ্ট্র, ইতালি ও স্পেনে প্রতিদিন মৃত্যুর নতুন রেকর্ড হচ্ছে।

আরএএস/সাএ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: