প্রচ্ছদ / জেলার খবর / বিস্তারিত

মনজুরুল ইসলাম

ময়মনসিংহ প্রতিনিধি

জেলের জালে ধরা পড়া ডলফিন কেটে টুকরা টুকরা করলো গ্রামবাসী

   
প্রকাশিত: ৮:২৮ অপরাহ্ণ, ২৪ অক্টোবর ২০২০

ছবি: প্রতিনিধি

ময়মনসিংহের ঈশ্বরগঞ্জে জেলের জালে ধরা পড়ে বিরল প্রজাতির এক ডলফিন। ধরা পড়ার পর ডলফিনটি কেটে টুকরো টুকরো করে গ্রামের লোকজন। গত চার দিন ধরে সামাজিক যোগাযোগ মাধ্যমে (ফেসবুক) ডলফিনটির কেটে টুকরা টুকরা করা ও জ্যান্ত মাছের ছবি ভাইরাল হয়।

ডলফিনটির কেটে টুকরা টুকরা করা ও জ্যান্ত মাছের ছবি ভাইরাল হলে শনিবার (২৪ অক্টোবর) ওই গ্রামে যায়, প্রাণী, মৎস্য ও বন বিভাগের লোকজন।

এর আগে গত ২০ অক্টোবর ঈশ্বরগঞ্জ উপজেলার রাজীবপুর ইউনিয়নের চরনওপাড়া গ্রামের যাদুয়ারচর এলাকায় ব্রহ্মপুত্র নদে মাছটি ধরা পড়ে জেলের জালে।

চরনওপাড়া এলাকাটি উপজেলার একেবারে প্রত্যন্ত অঞ্চলে অবস্থিত। চরটি নির্জন হওয়ায় ডলফিন ধরার পর জানাজানি হয় অনেক পরে।

স্থানীয়রা জানান, ডলফিনটি ধরার পরেই প্রচার হয় এর তেল বা চর্বি বেশ মূল্যাবান। বিভিন্ন রোগের ওষুধ হিসেবে ব্যবহৃত হয়। সর্বোচ্চ ৬শ টাকা কেজি দরে বিক্রি হয় এ তেল। এই লোভেই কয়েকজন জেলে গ্রামবাসীর সহযোগিতায় ডলফিনটি কেটে তেল (চর্বি) বের করে ফেলে।

এ বিষয়ে ঈশ্বরগঞ্জ সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তা এএসএম সানোয়ার রাসেল বলেন, বিষয়টি আমি শুনেছি। ডলফিন একটি স্তন্যপায়ী প্রাণী। এটা মৎস্য খাতের আওয়াতাধীন না। তাই এ বিষয়ে আমি কোন মন্তব্য করতে পারব না।

ময়মনসিংহ জেলা সহকারী বনসংরক্ষক আবু ইউসুফ বলেন, এ বিষয়ে খোঁজখবর নেয়া হয়েছে। তবে, গণমাধ্যমে আমাদের কোন মন্তব্য করা নিষেধ আছে বলে লাইন কেটে দেন তিনি।

এআইআর/ডিএ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: