প্রচ্ছদ / জাতীয় / বিস্তারিত

ঝাঁকে ঝাঁকে ধরা পড়ছে ইলিশ, জেলের মুখে হাসি

     
প্রকাশিত: ১০:৪০ পূর্বাহ্ণ, ১৯ জুন ২০১৯

ছবি: ইন্টারনেট

দীর্ঘ বিরতির পর অবশেষে রূপালি ইলিশের দেখা মিলেছে। পদ্মা ও মেঘনা নদীতে ধরা পড়তে শুরু করেছে ঝাঁকে ঝাঁকে ইলিশ। জেলেদের জাল ভরে যাচ্ছে রুপালি ইলিশে, মুখে হাসি ফুটেছে। কর্মচাঞ্চল্য ফিরে এসেছে মাছঘাটে।

প্রায় দেড় মাস ধরে পদ্মা ও মেঘনা নদীতে জাল ফেলে তেমন ইলিশ পাননি জেলেরা। কিন্তু বর্তমানের চিত্র ভিন্ন। এখন প্রতিদিন চাঁদপুর শহরের বড় স্টেশন মাছঘাটে গড়ে ৩০০ থেকে ৪০০ মণ ইলিশ আসছে। এতে মুখে হাসি ফুটেছে জেলে এবং ব্যবসায়ীদের। কর্মচঞ্চল হয়ে উঠেছেন মৎস্যশ্রমিকেরা।

গত তিন-চার দিন ধরে বরিশাল, ভোলা, হাতিয়া, সন্দ্বীপ, চরফ্যাশনসহ সাগর-সংলগ্ন মেঘনার মোহনার বিভিন্ন এলাকায় প্রচুর ইলিশ ধরা পড়ছে। জেলেরা এসব ইলিশ সরাসরি নিয়ে আসছেন চাঁদপুর মাছঘাটে। ইলিশের দামও এখন অনেকটা ক্রেতাদের নাগালে রয়েছে।

চাঁদপুর বড় স্টেশন মাছঘাটের আড়ত ঘুরে জানা গেছে, চাঁদপুরের পদ্মা ও মেঘনার দেড় কেজি ওজনের ইলিশ প্রতি কেজি ১ হাজার ৫০০ থেকে ১ হাজার ৬০০ টাকায়, এক কেজি ওজনের ইলিশ ১ হাজার ২০০ টাকায়, ৮০০ থেকে ৯০০ গ্রাম ওজনের ইলিশ ৮০০ থেকে ৯০০ টাকায় এবং ৫০০ থেকে ৬০০ গ্রাম ওজনের ইলিশ ৬০০ থেকে ৭০০ টাকায় বিক্রি হচ্ছে।

এখন ইলিশের ভরা মৌসুম চলছে। তিন-চার দিন ধরে প্রতিদিন গড়ে ৩০০ থেকে ৪০০ মণ ইলিশ এখন চাঁদপুর বড় স্টেশন মাছঘাটে নামছে।

এআইআর/ডিএ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: