টাওবাও নিয়ে এলো সেরা তরুণ উদ্যোক্তাদের জন্য মেকার রেটিং সিস্টেম

   
প্রকাশিত: ১০:০২ পূর্বাহ্ণ, ৪ আগস্ট ২০২০

চীনের বৃহত্তম সোশ্যাল কমার্স প্ল্যাটফর্ম, টাওবাও আজ থেকে একটি নতুন রেটিং সিস্টেম চালু করেছে যা বিশ্বব্যাপী অসাধারণ তরুণ নির্মাতাদের এবং ক্ষুদ্র ব্যবসাকে ও তাদের সৃজনশীলতাকে স্বীকৃতি দেয় এবং তাদের পণ্যগুলিকে ৮৪০ মিলিয়নেরও বেশি চীনের খুচরা বাজার ব্যবহারকারীর কাছে আরও সহজলভ্য করে তুলতে পুরষ্কার প্রদান করে। নতুন এই উদ্যোগটি মূলত টাওবাও মেকার ফেস্টিভালের (টিএমএফ) পঞ্চম বার্ষিকীকে সামনে রেখেই করা হয়েছে।

আলিবাবা গ্রুপের অঙ্গ সংগঠন দারাজ বাংলাদেশ (Daraz.com.bd) গত ৬ বছর যাবত দেশের এক নম্বর ই-কমার্স প্রতিষ্ঠানের স্থান অধিকার করে রাখা উপলক্ষ্যে টাওবাও রেটিং সিস্টেমের স্বীকৃতি পাচ্ছে।

২০১৬ সালে শুরু করা, টিএমএফ টাওবাও এর একটি সিগনেচার ইভেন্ট এবং এই বছর এটি নতুনভাবে অগ্রসর হবে যা হ্যাংজু, শিয়ান, চেংদু এবং উহান চারটি শহরে স্থানীয় ফ্যান কমিউনিটিকে একত্রিত করে একটি মার্চেন্ট রোড ট্রিপের সাথে ভার্চুয়াল প্রদর্শনী করবে।

বছরব্যাপী ব্যবসায়ীদের সমর্থন- টাওবাও জনপ্রিয় টিএমএফ পুরষ্কারগুলিকে রেটিং সিস্টেমে আপগ্রেড করেছে যা চীনের সবচেয়ে মেধাবী এবং তরুণ উদ্যোক্তাদেরকে বছরব্যাপী ব্র্যান্ড এক্সপোজার এবং মার্কেটিং রিসোর্স সরবরাহ করবে।

শিল্প বিশেষজ্ঞদের সমন্বয়ে গঠিত বিচারকদের একটি প্যানেল বিগত পাঁচ বছরে অংশ নেওয়া সমস্ত টিএমএফ ব্যবসায়ীদের পর্যালোচনা করবে ও রেট দেবে। চার স্তরের এই রেটিং সিস্টেমটি প্রায় ২০০ ব্যবসায়ীকে ডিজিটাল ব্যাজ প্রদান করবে। রেটেড ব্যবসায়ীদের পণ্যগুলো টাওবাও-তে পার্সোনালাইজড প্রোডাক্ট রেকমেন্ডেশন ফিচার যথা- “গুড ফাইন্ড” বিভাগে অন্তর্ভুক্ত করা হবে যা গ্রাহকদের কাছে তাদের প্রোফাইল এবং দৃশ্যমানতাকে উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি করবে।

“নতুন রেটিং সিস্টেমটি মূলত উদ্ভাবনী দক্ষতা প্রচার করে এবং সৃজনশীলতা উদযাপন করে। এটি ব্যবসায়ীদের তাদের ব্যবসা এবং গ্রাহক সংখ্যা বৃদ্ধির জন্য সারা বছর একটি লাভের উৎস হিসেবে টাওবাও মেকার ফেস্টিভ্যালে তাদের অংশগ্রহণ কাজে লাগাতে সক্ষম করবে। এটি একটি ছোট উদ্যোগ এবং তরুণ নির্মাতাদের স্বপ্ন এবং সাফল্য অর্জনে সহায়তা করার আমাদের দীর্ঘদিনের লক্ষ্য দ্বারা পরিচালিত একটি উদ্যোগ” বলেছেন আলিবাবা গ্রুপের চিফ মার্কেটিং অফিসার ক্রিস তুং।

টাওবাও এর কন্টেন্ট-ড্রিভেন বাণিজ্য কৌশল- নতুন রেটিং সিস্টেমটি টাওবাওর কন্টেন্ট-ড্রিভেন বাণিজ্য স্ট্র্যাটেজির সর্বশেষ প্রদর্শনী যা টিএমএফের জন্মের পরে অর্থাৎ ২০১৬ সালে চালু হয়েছিল। স্ট্র্যাটেজিটি টাওবাওকে একটি লেনদেন-চালিত ই-বাণিজ্য মার্কেটপ্লেস থেকে একটি বহুমাত্রিক সামাজিক বাণিজ্য (সোশ্যাল কমার্স) প্ল্যাটফর্মে রূপান্তরিত করতে সহায়তা করেছে যা ব্যবহারকারীদের বিক্রয় দক্ষতা এবং কাস্টমার স্টিকিনেস বাড়াতেও সহায়তা করে। এই স্ট্র্যাটেজির অন্যান্য ফ্ল্যাগশিপ সরঞ্জামগুলির মধ্যে রয়েছে টাওবাও লাইভ, ওয়েইতাও (টাওবাওয়ের একটি সোশাল মিডিয়া প্ল্যাটফর্ম), শর্ট-ফর্ম ভিডিও, মাইক্রোব্লাগগুলি এবং কিউরেটেড রেকোমেন্ডশন চ্যানেল “গুড ফাইন্ড”।

এই স্ট্র্যাটেজির ফলস্বরূপ, টাওবাও-এ সৃজনশীল বণিকদের সংখ্যায় একটি বড় ধরণের উন্নতি লক্ষ্য করা গেছে, যা এখন প্রায় ২ লাখেরও বেশি এবং ২০১৮ সাল হতে প্রতিষ্ঠানটি ২০০% প্রবৃদ্ধিও উপস্থাপন করছে।

টিএমএফ এর সর্ব প্রথম রোড শো- এই বছর প্রথমবারের মতন টিএমএফ রোড শোতে একটি নতুনত্ব আনছে যা “নিউ ব্লাড” এর ইতিবাচক প্রভাবের দিকে মনোনিবেশ করে। ১০ই আগস্ট থেকে শুরু করে চার দিনের জন্য টাওবাও তার অনলাইন প্রদর্শনীটি চালু রাখবে। টাওবাও লাইফ দ্বারা সমর্থিত এটি একটি থ্রি-ডি আভাটার ভিত্তিক ভার্চুয়াল ওয়ার্ল্ড। টাওবাও ব্যবহারকারীরা তাদের নিজস্ব অনন্য আভাটার ব্যবহার করে ছয়-থিমযুক্ত অনলাইন প্যাভিলিয়নে গিয়ে তাঁদের পছন্দের সেলিব্রিটিদের ভার্চুয়াল ফিগারগুলির সাথে আলাপচারিতা করে পারবে।

এছাড়াও, এই প্রথমবারের মতন টিএমএফ দর্শকদের সরাসরি কার্নিভালে থাকতে হবে না, পরিবর্তে, তাদের কাছে কার্নিভাল আসবে। হ্যাংজু, চেংডু, শি’আন এবং উহান চারটি শহরে ভ্রমণের সময় ব্যবসায়ীরা বাইরে থাকবেন এবং টিএমএফ অনুরাগীদের সাথে দেখা করবেন।

আজ হ্যাংজহুতে শুরু হওয়া ২০ দিনের এই রোড শোতে,প্রতিটি শহরে কয়েক ডজন ব্যবসায়ী তাদের পণ্য প্রদর্শনী করতে একটি বিশাল ট্রাককে মোবাইল স্টোরফ্রন্টে রূপান্তরিত করবে। প্রতিটি স্টপে, টাওবাও এবং নির্বাচিত নির্মাতারা মিনি অফলাইন ইভেন্টগুলি রাখবেন যা প্রতিটি শহরের অনন্য সংস্কৃতি ও ঐতিহ্যকে তুলে ধরে।

এআইআ/এইচি

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: