প্রচ্ছদ / জাতীয় / বিস্তারিত

বিদ্যুৎ প্রতিমন্ত্রী

ডিসেম্বরের মধ্যে শতভাগ বিদ্যুতায়ন

   
প্রকাশিত: ৫:৪৯ অপরাহ্ণ, ২১ সেপ্টেম্বর ২০২০

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেছেন, দেশের সকল স্থানে বিদ্যুতায়ন সুষম উন্নয়ন নিশ্চিত করবে। যত দ্রুত বিদ্যুতায়ন হবে, উন্নয়নও তত দ্রুত হবে। এ বছরের ডিসেম্বরের মধ্যেই গ্রীড অঞ্চলে শতভাগ বিদ্যুতায়ন সম্ভব হবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

সোমবার (২১ সেপ্টেম্বর) অনলাইনে রাজশাহীর অফগ্রীড চরাঞ্চলসমূহে নর্দান ইলেকট্রিসিটি সাপ্লাই কোম্পানি লিমিটেড নেসকো-এর নিজস্ব অর্থায়নে সোলার হোম সিস্টেম স্থাপন কার্যক্রম উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে প্রতিমন্ত্রী এসব কথা বলেন।

প্রতিমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রীর নির্দেশনায় বাংলাদেশের প্রতিটি ঘরে বিদ্যুৎ পৌঁছে দেয়ার কার্যক্রম চলমান। বিদ্যুৎ পরিসেবা বৃদ্ধির লক্ষ্যে প্রযুক্তি ব্যবহার ব্যাপক হারে বাড়ানোর উদ্যোগ নেয়া হয়েছে। স্মার্ট মিটার, স্মার্ট গ্রীড, স্ক্যাডা, ইআরপি, আধুনিক ট্রান্সফরমার, ভূগর্ভস্থ তার বিদ্যুৎ পরিসেবার মান আরো বাড়িয়ে দেবে। চর আসাড়িয়াদহ, চর আলাতুলী, চর মাজারদিয়া, চর খিদিরপুর সোলার হোম সিস্টেমের মাধ্যমে আজ বিদ্যুতায়ন করা হলো।

তিনি বলেন, সোলার হোম সিস্টেম ব্যবহারে বাংলাদেশ বিশ্বের প্রথম স্থান অধিকার করেছে। বর্তমানে সারা দেশে ৫৮ লক্ষ সোলার হোম সিস্টেম ব্যবহৃত হয়। প্রতিমন্ত্রী এসময় গ্রাহক সেবা আরো বাড়ানোর জন্য বিতরণ কোম্পানিগুলোকে নির্দেশ দেন।

রাজশাহীর এই চারটি চরে সম্ভাব্য গ্রাহক সংখ্যা ছয় হাজার পাঁচশতটি। এর মধ্যে আজ এক হাজার পাঁচশত বাহাত্তরটি সোলার হোম সিস্টেম সংযোগ প্রদান করা হয়। পর্যায়ক্রমে সকল সংযোগ সম্পন্ন করা হবে। নেসকো’র পরিচালনা পর্ষদের চেয়ারম্যান এ.কে.এম হুমায়ূন কবীরের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মাঝে সংসদ সদস্য মো. আয়েন উদ্দিন, বিদ্যুৎ সচিব ড. সুলতান আহমেদ ও নেসকো’র ব্যবস্থাপনা পরিচালক জাকিউল ইসলাম সংযুক্ত থেকে বক্তব্য রাখেন।

এআইআর/ডিএ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: