প্রচ্ছদ / জাতীয় / বিস্তারিত

ভার্চ্যুয়াল বৈঠক

ডিসেম্বরে হাসিনা–মোদি বৈঠক

   
প্রকাশিত: ১১:২৮ অপরাহ্ণ, ২৮ সেপ্টেম্বর ২০২০

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে আগামী ডিসেম্বরে বৈঠকে বসছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। করোনা পরিস্থিতির বিদ্যমান বাস্তবতায় বৈঠকটি ভার্চ্যুয়ালি হবে। সোমবার (২৮ সেপ্টেম্বর) পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন তার দফতরে সাংবাদিকদের এ তথ্য জানান। তবে পরিবেশ স্বাভাবিক হলে মুখোমুখিও বৈঠকটি হতে পারে। তবে এটি ঢাকা না দিল্লি কোথায় হবে তা সময়ই বলবে।

পররাষ্ট্র মন্ত্রণালয়ে সাংবাদিকদের তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা আসছে ডিসেম্বরে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে বৈঠকে বসবেন। তবে করোনার মহামারির কারণে যদি সরাসরি বৈঠকে বসা সম্ভব না হয়, সেক্ষেত্রে ভার্চুয়াল বৈঠক করবেন উভয় নেতা।

পররাষ্ট্রমন্ত্রী আরো বলেন, বাংলাদেশ-ভারত যৌথ পরামর্শক কমিশনের (জেসিসি) বৈঠকের প্রস্তুতি নেওয়া হয়েছে। আগামীকাল মঙ্গলবার এ বৈঠক হবে। সীমান্ত হত্যা, রোহিঙ্গা সঙ্কট, এয়ার বাবল চুক্তি, ৭-৮টি অভিন্ন নদীর পানিবণ্টন নিয়ে বৈঠকে আলোচনা হবে বলেও জানান তিনি।

ড. মোমেন জানান, এবারের জেসিসি বৈঠকে সময় খুব কম। মাত্র এক ঘণ্টার আলোচনা হবে। আর সে কারণে সব বিষয়ে আলোচনা করা সম্ভব হবে না।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে পররাষ্ট্রমন্ত্রী জানান, বিজিবি-বিএসএফ মহাপরিচালক পর্যায়ের বৈঠকে ইতোমধ্যে সীমান্ত হত্যা নিয়ে আলোচনা হয়েছে। তারা প্রতিশ্রুতি দিয়েছে যে, তারা (বিএসএফ) চায় না, সীমান্তে কোনো হত্যাকাণ্ড ঘটুক। সীমান্তে কোনো কিছু ঘটলে যৌথভাবে মনিটরিং করার বিষয়েও দুই দেশ একমত হয়েছে।

এদিকে রোববার সৌদি পররাষ্ট্রমন্ত্রী প্রিন্স ফয়সাল বিন ফারহান আল সৌদের সঙ্গে ভার্চুয়াল বৈঠক প্রসঙ্গে পররাষ্ট্রমন্ত্রী বলেন, নির্দিষ্ট সময়সীমার মধ্যে দেশে আটকেপড়া সৌদি প্রবাসী সব শ্রমিককে ফেরানো সম্ভব হবে বলে আশা করছি।

এআইআর/ডিএ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: