প্রচ্ছদ / সারাবিশ্ব / বিস্তারিত

ডেটিং অ্যাপ ব্যবহারে ভারতীয় সেনাদের উপর নিষেধাজ্ঞা

   
প্রকাশিত: ১১:৫৯ অপরাহ্ণ, ১২ জুলাই ২০২০

সম্প্রতি ভারতে রাষ্ট্রীয় নিরাপত্তায় হুমকি বিবেচনা করে টিকটকসহ ৫৯টি অ্যাপ বন্ধ করেছে দেশটির সরকার। এবার ভারতীয় সেনাবাহিনী তাদের কর্মীদের সবধরনের ডেটিং অ্যাপ, ফেসবুক, ইনস্টাগ্রাম, স্ন্যাপচ্যাট, পাবজিসহ ৩০টি অ্যাপ ব্যবহারে নিষেধাজ্ঞা দিয়েছে দেশটির সরকার।

ভারতীয় নিরাপত্তা বিশ্লেষকরা জানান, প্রশাসনিক কর্মকর্তাদের ডেটিং অ্যাপ ব্যবহারে সবচেয়ে বেশি ঝুঁকি রয়েছে। এসব অ্যাপ থেকে ইউজারদের গুরুত্বপূর্ণ ডেটা হাতিয়ে নিয়ে তাদেরকে জিম্মি করে রাষ্ট্রীয় নিরাপত্তার মত গুরুত্বপূর্ণ তথ্য শত্রুপক্ষ চুরি করে নেয়। যা দেশের জাতীয় নিরাপত্তার জন্য হুমকিস্বরূপ। গত বছর, ভারতের এক সৈনিক জয়পুরে আন্তর্জাতিক জঙ্গি সংস্থা আইএসআই এর এক এজেন্টের সঙ্গে তথ্য বিনিময় করার অভিযোগে গ্রেপ্তার হন। অনুসন্ধানে দেখা যায়, সেই আইএসআই এজেন্ট সোশ্যাল মিডিয়ায় মেয়ের পরিচয় দিয়ে ভুয়া অ্যাকাউন্ট খুলে ভারতীয় সৈনিকের সঙ্গে বন্ধুত্ব করে। এদিকে যুক্তরাজ্য এবং যুক্তরাষ্ট্রে নিরাপত্তা বিশ্লেষকরাও সৈনিকদের মধ্যে ডেটিং অ্যাপ ব্যবহারের বিষয়ে উদ্বেগ প্রকাশ করেছে। কারণ ডেটিং অ্যাপগুলো একজন ইউজারের অনেক ব্যক্তিগত তথ্য প্রদান করতে হয়।

আরএএস/সাএ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: