প্রচ্ছদ / জেলার খবর / বিস্তারিত

হারুন-অর-রশীদ

ফরিদপুর প্রতিনিধি

ঢাকা বিভাগের শ্রেষ্ঠ শিক্ষক হলেন প্রফেসর ড. রেজাউল করিম

   
প্রকাশিত: ১১:৩৮ পূর্বাহ্ণ, ২৪ অক্টোবর ২০২০

ঢাকা বিভাগের শ্রেষ্ঠ শিক্ষক নির্বাচিত হলেন বাংলাদেশ অর্থনীতি শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক ও দক্ষিণ বঙ্গের অন্যতম শ্রেষ্ঠ বিদ্যাপীঠ ফরিদপুরের সরকারি রাজেন্দ্র কলেজের অর্থনীতি বিভাগের বিভাগীয় প্রধান প্রফেসর ড. মো: রেজাউল করিম। আজ শনিবার (২৪ অক্টোবর) ফরিদপুরের স্থানীয় সাংবাদিকদের কাছে তিনি এ তথ্য নিশ্চিত করেন।

তিনি গণমাধ্যমকে জানান, শিক্ষা মন্ত্রণালয় কর্তৃক আয়োজিত জাতীয় শিক্ষা সপ্তাহ উদযাপন উপলক্ষে কলেজ পর্যায়ে তাঁকে ঢাকা বিভাগের এ শ্রেষ্ঠ শ্রেণী শিক্ষক নির্বাচন করা হয়।

খোঁজ নিয়ে জানা যায়, প্রফেসর ড. মো: রেজাউল করিম মানিকগঞ্জের সিংগাইর উপজেলার ধল্লা ইউনিয়নের মেদুলিয়া গ্রামের মরহুম সালাউদ্দিন (চান মিয়া) এবং রিজিয়া বেগমের পাঁচ সন্তানের মধ্যে প্রথম সন্তান। বর্তমানে তিনি ফরিদপুরের সরকারি রাজেন্দ্র কলেজের অর্থনীতি বিভাগের অধ্যাপক ও একই বিভাগের বিভাগীয় প্রধান হিসেবে কর্মরত আছেন।

শিক্ষা জীবন-

এই শিক্ষক জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগ থেকে ১৯৮৭ সালে বিএসসি (অনার্স) ও ১৯৮৮ সালে এমএসসি ডিগ্রি অর্জন করেন। এছাড়া তিনি একই বিশ্ববিদ্যালয় থেকে স্বাস্থ্য অর্থনীতিতে ২০১৪ সালে পিএইচডি ডিগ্রি অর্জন করেন।

চাকুরী জীবনে প্রবেশ-

ড. রেজাউল করিম ১৩ তম বিসিএস ও ১৪ তম বিসিএস পরীক্ষায় উত্তীর্ণ হোন এবং ১৩ তম বিসিএস (সাধারণ শিক্ষা) ক্যাডারে যোগদান করে সিভিল সার্ভিসের মাধ্যমে তিনি কর্মজীবন শুরু করেন।

চাকুরির কর্মস্থল-

প্রভাষক পদে তিনি প্রথমে টাংগাইলের সরকারি সা’দত কলেজ, পরে সহকারী অধ্যাপক পদে সরকারি জগন্নাথ কলেজে ও রাজবাড়ী সরকারি কলেজে, সহযোগী অধ্যাপক পদে জামালপুরের সরকারি আশেক মাহমুদ কলেজ ও ঢাকা কলেজে কর্মরত ছিলেন। পরে অধ্যাপক পদে পদোন্নতি পেয়ে তিনি দিনাজপুর সরকারি কলেজের অর্থনীতি বিভাগের বিভাগীয় প্রধান হোন।

বর্তমানে সে অধ্যাপক ও সরকারি রাজেন্দ্র কলেজের অর্থনীতি বিভাগের বিভাগীয় প্রধান হিসেবে কর্মরত আছেন। এছাড়াও তিনি বাংলাদেশ শিক্ষক সমিতি’র সাধারণ সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করছেন।

প্রকাশনা-

এ শিক্ষকের অনার্সের জন্য লিখিত বইয়ের সংখ্যা ২টি। এছাড়া জাতীয় ও আন্তর্জাতিক মানের জার্নালে ১৪টি গবেষণাধর্মী প্রবন্ধ প্রকাশিত হয়েছে।

এমআর/এনই

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: